logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

আসামে রোজা ভেঙে রক্ত দিয়ে হিন্দু রোগীদের বাঁচালেন দুই মুসলিম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ মে ২০১৯, ১৮:২৭
রক্তদাতা ইয়াসিন আলী(ছবি: বিবিসি বাংলা)

ভারতে আসামে রাজ্যে দুই মুসলিম স্বেচ্ছায় রোজা ভেঙে রক্ত দিয়ে দুইজন হিন্দু রোগীকে বাঁচিয়েছেন বলে জানিয়েছে বিবিসি বাংলা।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, আসামের বিশ্বনাথ চরিয়ালির বাসিন্দা অনিল বোরা তার ৮২ বছর বয়সী মা রেবতী বোরাকে নিয়ে হাসপাতালে আসেন গত সপ্তাহে।

কিছু পরীক্ষার পরে জানা যায় তাকে জরুরি ভিত্তিতে রক্ত দিতে হবে। রেবতীর রক্তের গ্রুপ বি নেগেটিভ। এই রক্ত খুঁজে পাওয়া যাচ্ছিল না।

ফেসবুকের মাধ্যমে একটি স্বেচ্ছায় রক্তদান সংগঠনের সঙ্গে অনিল বোরার যোগাযোগ হয় শোনিতপুরের বাসিন্দা মুন্না আনসারির সঙ্গে। গত রোববার মুন্না রোজা ভেঙে রক্ত দেন রেবতীকে।

এই বিষয়ে তিনি বলেন, আমাকে রক্ত দিতে বলা হলে আমি সঙ্গে সঙ্গে রাজি হয়ে যাই। আমাকে বলা হয় ভেবে দেখ, রোজা ভাঙতে হবে। আমি বলি রোজা ভাঙতে হলে হবে।

অনিল বলছেন, মুন্না রোজা ভেঙে আমার মায়ের জীবন বাঁচিয়েছেন। আমরা এজন্য তার কাছে সারা জীবন কৃতজ্ঞ থাকবো।

এদিকে গোলাঘাট জেলার বাসিন্দা ইয়াসিন আলী ইফতার শেষে বাবার সঙ্গে হাসপাতালে যান ওজন মাপতে। এখানে তিনি জানতে পারেন যে এক ব্যক্তি আড়াই বছরের একটি শিশুর জন্য রক্ত খুঁজছেন।

সঙ্গে সঙ্গেই রক্ত দিতে রাজি হয়ে যান ইয়াসিন। এই বিষয়ে তিনি বলেন, যদিও আমাকে রোজা ভাঙতে হয়নি, তবে প্রয়োজনে ভাঙতে দ্বিধা করতাম না।

তিনি বলেন, পবিত্র আল কুরআনে আছে একজন মানুষের জীবন বাঁচানো সবচেয়ে বড় কাজ। এজন্য রোজা যদি ভাঙতে হয়, তাতেই বা কী যায় আসে?

কে/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়