• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

রাশিয়ার সর্বোচ্চ অসামরিক সম্মান পেলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ এপ্রিল ২০১৯, ২৩:৪৮ | আপডেট : ১৩ এপ্রিল ২০১৯, ২৩:৪৯
ছবি: আনন্দবাজার

রাশিয়ার সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসেল’ পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখার জন্য বৃহস্পতিবার তাকে এই সম্মান দেয়া হয়।

রাশিয়ার দূতাবাস সূত্রে টুইট করে বলা হয়, রাশিয়া ও ভারতের মধ্যে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ এবং দুই দেশের মানুষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মোদি।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার ঐতিহ্যবাহী সম্মান ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসেল’। সেন্ট অ্যান্ড্রুর সম্মানে ১৬৯৮ সালে এই সম্মান চালু হয়।

এতে বলা হয়, রাশিয়ার ঐতিহ্য, গৌরবকে তুলে ধরতে বিজ্ঞান, সংস্কৃতি, কলাসহ নানা বিভাগে ব্যতিক্রমী ভূমিকার জন্য মূলত এই সম্মান দেয়া হয়। গুরুত্বপূর্ণ ভূমিকার জন্যও বিদেশিকে এই সম্মান দেয়া হয়।

গণমাধ্যমটি জানায়, রাশিয়ার সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। কূটনীতি, অর্থনীতি, প্রতিরক্ষাসহ যেকোনও ক্ষেত্রেই বরাবর সুসম্পর্ক বজায় রেখে এসেছে এই দুই দেশ।

আরও জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মোদির সম্পর্ক যথেষ্ট ভালো। কয়েকবার তাদের দেখা হয়েছে। আলোচনা হয়েছে দুই দেশের উন্নতি ও অগ্রগতি নিয়ে।

মোদি ছাড়া বিদেশি হিসেবে যারা এই সম্মান পেয়েছেন, তাদের মধ্যে আছেন চীনের প্রেসিডেন্ট সি চিনপিং এবং কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়