• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

জাপানি যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ এপ্রিল ২০১৯, ১৭:০৩ | আপডেট : ১০ এপ্রিল ২০১৯, ১৭:১৮
ছবি: সংগৃহীত
জাপানের একটি অত্যাধুনিক এফ-থার্টি-ফাইভ স্টিলথ যুদ্ধবিমান নিখোঁজ হওয়ার পর তার ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় পাইলট নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে পার্সটুডে।

whirpool
প্রশান্ত মহাসাগরের আকাশ থেকে গতকাল যুক্তরাষ্ট্রে নির্মিত বিমানটি নিখোঁজ হয় এবং একদিন পর তার ধ্বংসাবশেষ পাওয়া গেল। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ বুধবার এ তথ্য জানিয়েছে। তবে পাইলটের ভাগ্যে প্রকৃতপক্ষে কী ঘটেছে সে সম্পর্কে কিছু বলেননি প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আওয়াইয়া।

তিনি বলেন, সমুদ্রে বিমান ও জাহাজ নিয়ে অনুসন্ধান চালিয়ে আমরা বিমানের লেজের একটা অংশ খুঁজে পেয়েছি। আমরা মনে করছি বিমানটি বিধ্বস্ত হয়েছে।

গতকাল সন্ধ্যা সাড়ে সাতটার দিকে প্রশিক্ষণ চলার সময় এফ-থার্টি-ফাইভ বিমানটি নিখোঁজ হয়। ওই সময় বিমানটি জাপানের উত্তরাঞ্চলীয় মিসাওয়া এলাকার আকাশে উড়ছিল। মিসাওয়া বিমানঘাঁটি থেকে ওড়ার আধা ঘণ্টা পর বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

জাপানের বিমান বাহিনীতে আমেরিকার তৈরি এফ-ফোর বিমান রয়েছে। এসব বিমান পুরনো হয়ে যাওয়ায় অত্যাধুনিক এফ-থার্টি-ফাইভ বিমান যুক্ত করা হচ্ছে। এখন পর্যন্ত মিসাওয়া বিমানঘাঁটিতে ১৩টি এফ-থার্টি-ফাইভ বিমান মোতায়েন করা হয়েছে। এর মধ্যে একটি বিধ্বস্ত হওয়ার পর বাকি ১২টি বিমানের জন্য উড্ডয়ন নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়