logo
  • ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

বুকে সংক্রমণ নিয়ে হাসপাতালে দালাইলামা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ এপ্রিল ২০১৯, ১৫:৫৫
ছবি: সংগৃহীত
বুকের সংক্রমণ নিয়ে ভারতের রাজধানী দিল্লির একটি হাসপাতালে ভর্তি হয়েছেন তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাইলামা। তবে তার অবস্থা এখন স্থিতিশীল আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

দালাইলামার ব্যক্তিগত সহকারী তেনজিন তাকলহা বলেছেন, বুকের ভেতর অস্বস্তি অনুভব করছেন বলার পর তাকে দিল্লি উড়িয়ে নেয়া হয়।

চীনা শাসনের বিরুদ্ধে একটি ব্যর্থ অভ্যুত্থানের পর ৬০ বছর আগে ভারতে পালিয়ে আসেন দালাইলামা।

শান্তিতে নোবেলজয়ী ৮৩ বছর বয়সী দালাইলামা একজন জনপ্রিয় বক্তা। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক বিভিন্ন কর্মকাণ্ড থেকে নিজেকে সরিয়ে রেখেছেন।

তেনজিন তাকলহা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, চিকিৎসকরা তাদের বুকে একটি সংক্রমণ খুঁজে পেয়েছেন এবং সেটির চিকিৎসা চলছে। তার অবস্থা এখন স্থিতিশীল। তাকে দুই-তিন দিনের জন্য চিকিৎসা দেয়া হবে।

১৯৫০ সালে তিব্বতে নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় চীন। তারা সেখানকার ধর্মীয় নেতা দালাইলামাকে একজন বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী হিসেবে মনে করে। তবে বর্তমান দালাইলামার মৃত্যু হলে তার স্থলাভিষিক্ত কে হবেন অস্পষ্ট এবং ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে।

চীন বলছে, দালাইলামার উত্তরসূরী কে হবেন তা নির্ধারণ করার অধিকার রয়েছে তাদের। কিন্তু গত মাসে  দালাইলামা জোরারোপ করে বলেছেন, চীন যদি তার উত্তরসূরী নির্ধারণ করেন তাহলে তিব্বতীয়রা তা মেনে নেবে না।

উল্লেখ্য, তিব্বতীয় বৌদ্ধদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, সবচেয়ে বয়োজ্যেষ্ঠ লামার একটি শিশুর শরীরে পুনর্জন্ম হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়