• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

মধ্যপ্রাচ্যে শিশুহত্যার দায় পশ্চিমাদের: পোপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ এপ্রিল ২০১৯, ২০:১২
ছবি: সংগৃহীত
মধ্যপ্রাচ্যে শিশুহত্যায় পশ্চিমাদের দায়ী করেছেন খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। সিরিয়া, ইয়েমেন ও আফগানিস্তানে হামলার কারণে শিশুদের নিহত হওয়ার ঘটনায় ইউরোপ এবং আমেরিকা দায়ী বলে উল্লেখ করেছেন তিনি।

দ্য আইরিশ টাইমস এক প্রতিবেদনে জানায়, ইতালির মিলানে সান কার্লো ইনস্টিটিউটে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় মধ্যপ্রাচ্যের বিষয়টি তুলে ধরেন পোপ।

এসময় তিনি বলেন, যুদ্ধাঞ্চলে অস্ত্র বিক্রির মাধ্যমে যুদ্ধকে জিইয়ে রাখে ইউরোপ ও আমেরিকা। পশ্চিমারা যেসব অস্ত্র বিক্রি করে সেগুলো শিশু এবং মানুষ হত্যায় ব্যবহৃত হয়।

পোপ আরও বলেন, এসব আগ্নেয়াস্ত্র ছাড়া আফগানিস্তান, ইয়েমেন এবং সিরিয়ার মতো জায়গায় যুদ্ধ থাকতো না। যেসব দেশ অস্ত্র উৎপাদন ও বিক্রি করে তারা শিশু নিহত হওয়া এবং পরিবারগুলোর ধ্বংস হওয়ার দায় এড়াতে পারে না।

এছাড়া পোপ অভিবাসীদের বিষয়েও অনেক কথা বলেছেন। তিনি বলেন, শুধু অভিবাসীদের সন্ত্রাসী হিসেবে দেখার সুযোগ নেই। কারণ, আমাদেরও এরকম অনেকেই আছে। নাইজেরিয়ানরা মাফিয়া উদ্ভাবন করেনি। মাফিয়া উদ্ভাবন করেছি আমরা।

তিনি আরও বলেন, আমাদের যে কারোর সন্ত্রাসী হওয়ার সম্ভাবনা রয়েছে। অভিবাসীরা আমাদের জন্য সম্পদ নিয়ে আসে। অভিবাসীদের সাহায্যেই ইউরোপ এ অবস্থায় এসেছে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়