logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

পাকিস্তানে নিজের বানানো বিমান উড়িয়ে গ্রেপ্তার পপকর্ন বিক্রেতা

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ এপ্রিল ২০১৯, ১৫:১০ | আপডেট : ০৬ এপ্রিল ২০১৯, ২১:৩৭

নিজের বানানো একটি ছোট বিমান উড়ানোর চেষ্টাকালে সোমবার এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পাকিস্তানের পাঞ্জাব পুলিশ। উড্ডয়নের জন্য গাড়ি চলাচলের রাস্তাকে রানওয়ে হিসেবে ব্যবহার করে ওই বিমান নিয়েই আকাশে ওড়েন মোহাম্মদ ফয়েজ নামের ওই ব্যক্তি। তবে গ্রেপ্তার হওয়ার আগে আকাশে কয়েক দফা চক্করও দেন ফয়েজ।

পেশায় একজন পপকর্ন বিক্রেতা ও খণ্ডকালীন নিরাপত্তা রক্ষীর কাজ করা ফয়েজ দাবি করে বলেন, যদি সরকার তাকে সাহায্য করে; তাহলে তিনি এ ধরনের আরও বিমান তৈরি করতে পারেন।

স্থানীয় বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করেই ওই বিমানটি বানিয়েছেন ফয়েজ। আর এ বিমান তৈরি করতে নিজের জমানো সব অর্থও খরচ করে ফেলেন তিনি।

তবে পুলিশ ফয়েজকে আটক করে তাকে তাদের জিম্মায় নিয়েছে। এসময় তারা ওই বিমানটি থেকে একটি জেনারেটর, ১২-ওয়াটের ব্যাটারি এবং দুটি প্লাস্টিকের কন্টেইনারের রাখা ১০ লিটার পেট্রোলও জব্দ করেছে।

এদিকে বিনা অনুমতি বিমান নির্মাণ এবং বেসামরিক বিমান কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিমান উড়ানোয় ফয়েজের বিরুদ্ধে (ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট) এফআইআর দায়ের করেছে পুলিশ।

স্থানীয় পুলিশ কর্মকর্তা মারিয়া বলেছেন, সে বিমান উড়ানোর জন্য যোগ্যতাসম্পন্ন নয়। এমনকি তার বিমানে প্যারাসু্টের মতো নিরাপত্তা ব্যবস্থাও ছিল না।

তিনি জানান, যদি তার বিমানটি বিধ্বস্ত হতো তাহলে শত শত মানুষের জীবন হুমকির মধ্যে পড়ে যেতে পারতো।

অন্যদিকে ফয়েজ বলেন, আমি অনেক পরিশ্রম করে বিমান বানিয়েছি কিন্তু আমার প্রশংসা করার পরিবর্তে আমার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। আমার বিমান এক হাজার ফুট পর্যন্ত উড়তে পারে।

তবে শেষপর্যন্ত স্থানীয় একটি আদালতে ফয়েজকে হাজির করা হলে তিন হাজার পাকিস্তানি রুপি দিয়ে মুক্তি পান তিনি।

এ/ জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়