logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

ভারত কোনও পাকিস্তানি এফ-১৬ বিমান ভূপাতিত করেনি: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ এপ্রিল ২০১৯, ২২:৪৭ | আপডেট : ০৫ এপ্রিল ২০১৯, ২২:৫১
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ডন

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জইশ-ই-মোহাম্মদের হামলার পর সৃষ্ট উত্তেজনার মধ্যে পাকিস্তানের একটি এফ-১৬ বিমান ভূপাতিত করার দাবি করে ভারত। কিন্তু ভারত পাকিস্তানের কোনও এফ-১৬ বিমান ভূপাতিত করেনি বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফরেন পলিসি’র ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সরেজমিনে পাকিস্তানের এফ-১৬ বিমানগুলো গুনে দেখা হয়েছে এবং এগুলোর একটিও খোয়া যায়নি।

এই গণনা সম্পর্কে অবহিত যুক্তরাষ্ট্রের দুই জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনটি প্রকাশ করেছে ম্যাগাজিনটি। তাদের একজন বলেন, বিমানগুলোর বিক্রির সময় সই হওয়া চুক্তির অংশ হিসেবে পাকিস্তান বিমানগুলো গুনে দেখার আহ্বান জানায় যুক্তরাষ্ট্রকে।

এই কর্মকর্তা বলেন, ভারত যখন পাকিস্তানের একটি এফ-১৬ বিমান ভূপাতিত করার দাবি করে, তখন এগুলো গুনে দেখা সম্ভব হয়নি। কারণ তাৎক্ষণিক সব বিমান পর্যবেক্ষণ উপযোগী ছিল না। তাই এক্ষেত্রে কয়েক সপ্তাহ সময় লেগে যায়।

গণনার পর দেখা যায়, পাকিস্তান এয়ার ফোর্সের (পিএএফ) কাছে সব এফ-১৬ বিমান আছে বলেও উল্লেখ করেন তিনি।

এদিনের এই প্রতিবেদনের দাবি প্রত্যাখ্যান করে ইন্ডিয়ান এয়ার ফোর্স (আইএএফ) একটি বিবৃতিতে জানিয়েছে, তাদের কাছে একটি পাকিস্তানি এফ-১৬ বিমান ভূপাতিত করার প্রমাণ আছে।

প্রতিবেদনটি প্রকাশের পর পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনসের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে তার প্রতিক্রিয়া জানান।

তিনি লেখেন, সব প্রশংসা আল্লাহর, সত্যের জয় সমসময় হয়। মিথ্যা দাবি এবং পাকিস্তানের দ্বারা ভূপাতিত হওয়া ভারতের দ্বিতীয় বিমানসহ তাদের প্রকৃত ক্ষয়ক্ষতি সম্পর্কে সত্য কথা বলার সময় এসেছে।

গত ফেব্রুয়ারি মাসে পাকিস্তান-ভারতের মধ্যে সংঘাত চলাকালে পিএএফ লাইন অব কন্ট্রোল পার হয়ে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে এফ-১৬ বিমান ব্যবহার করেছে বলে দাবি করে ভারত।

এসময় আইএএফ এমআইজি-২১ বিসন একটি পিএএফ এফ-১৬ বিমান ভূপাতিত করেছে বলে দাবি করে ভারতীয় গণমাধ্যম।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়