• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইথিওপিয়ান বিমান দুর্ঘটনা: বিধ্বস্তের আগে ছয় মিনিট নিয়ন্ত্রণের চেষ্টা পাইলটদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ এপ্রিল ২০১৯, ১৩:১৬
ফাইল ফটো

গত মাসে ইথিওপিয়ান এয়ারলাইন্সের 737 ম্যাক্স-এইট মডেলের একটি বিমান বিধ্বস্ত হওয়ার আগে সেটি ৬ মিনিট ধরে নিয়ন্ত্রণের চেষ্টা করেন বিমানটিতে থাকা পাইলটরা। কিন্তু শেষ পর্যন্ত নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায় বিমানটি বিধ্বস্ত হয়।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, ইথিওপিয়ার বিমানটি বিধ্বস্তের কারণ সম্পর্কিত একটি প্রাথমিক তদন্ত প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, বিধ্বস্ত হওয়ার আগে বিমানটির সামনের অংশ কয়েকবার নিচের দিকে ঝুঁকে গিয়েছিল।

ওই সময় কোনোভাবেই তা নিয়ন্ত্রণ করতে পারছিলেন না পাইলটরা। প্রাথমিক তদন্ত প্রতিবেদনে বলা হয়, বিমানটি সামনের অংশ নিচের দিকে ঝুঁকে যাওয়ার পর বিমানের ফার্স্ট অফিসারকে উদ্দেশ্য করে ক্যাপ্টেন তিনবার বলেন, পুল আপ (ওপরে তুলো)।

এই দুই পাইলটই যৌথভাবে বিমানের নিচের দিকে ঝুঁকে যাওয়া সামনের অংশটি ওপরের দিকে তোলার চেষ্টা করেন। কিন্তু তারা বিমানটির নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হন। ফলে শেষ পর্যন্ত এটি বিধ্বস্ত হয়।

এদিকে বোয়িং এর শীর্ষ এক কর্মকর্তা প্রথমবারের মতো স্বীকার করেছেন যে বিমানের অ্যান্টি-স্টল সিস্টেমের কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে। এসময় তিনি বলেন, যাত্রীদের আস্থা ফেরানোর জন্য সংস্থাটি সব ধরণের কাজ করবে।

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
শ্যামবাজারে লঞ্চের আগুন নিয়ন্ত্রণে 
নোয়াখালীর চৌমুহনী বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট
X
Fresh