• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঘর থেকে পালিয়েছেন আরও দুই সৌদি তরুণী

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ মার্চ ২০১৯, ১২:০৬

সৌদি আরব থেকে পালিয়ে হংকংয়ে আশ্রয় নিয়েছে দুই সৌদি তরুণী রীম ও রাওয়ান। চলতি বছরের শুরুর দিকে পরিবার থেকে পালিয়ে থাইল্যান্ডে আশ্রয় নিয়েছিলেন আরেক সৌদি তরুণী রাহাফ মোহাম্মদ আল-কুনুন। ওই ঘটনা সামাজিক যোগাযোগের মাধ্যমে আলোচিত হওয়ার পর তিনি কানাডায় আশ্রয় পান। এই ঘটনার প্রায় কয়েক মাস আগে দেশ ছাড়েন ওই দুই বোন।

ওই দুই বোনের আইনজীবী মাইকেল ভিডলার জানিয়েছেন, পরিবারের নির্যাতন থেকে রক্ষা পেতে এতোদিন ধরে তারা হংকংয়ে পালিয়েছিলেন। পরে হংকং থেকে জরুরি ভিসা নিয়ে সোমবার নতুন দেশের উদ্দেশে পাড়ি জমিয়েছেন তারা। তবে এই দুই বোন ঠিক কোন দেশে গিয়েছেন তা জানাননি মিশেল।

মাইকেল এক বিবৃতিতে জানান, হংকংয়ে ছয় মাস পালিয়ে থাকার পর জরুরি মানবিক ভিসা দেয়া হয়েছে তাদের। তারা দুজন এখন মুক্ত জীবনযাপন শুরু করতে যাচ্ছে।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, পরিবারের পুরুষ সদস্যর হাতে নির্যাতিত হয়ে ওই দুই বোন দেশ ত্যাগ করেন।

এক টুইট বার্তায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, তারা দুই বোন অনেক ঝুঁকি নিয়েছে এবং সাহস দেখিয়েছে। তাদের পরিবার বা সৌদি কর্তৃপক্ষ হয়তো তাদের ফিরিয়ে নিতে জোর করবে। কিন্তু তাদেরকে এমন আশঙ্কা ছাড়া জীবনযাপন করতে দিতে হবে।

উল্লেখ্য, নিজের বাড়িতে নির্যাতিত হচ্ছেন এমন অভিযোগ তুলে রক্ষণশীল দেশ সৌদি আরব থেকে প্রতিবছর শত শত নারী পশ্চিমা দেশগুলোতে পালিয়ে যাচ্ছে। সৌদি আরব থেকে পালিয়ে যাওয়া নারীদের ধরতে পারলে পরিবারের অবাধ্য হওয়ার দায়ে তাদেরকে গ্রেপ্তার করা হয় বা তাদেরকে একটি আটককেন্দ্রে রাখা হয়।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
X
Fresh