logo
  • ঢাকা শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

মুসলিমদের প্রতি সহানুভূতিশীল হোন, তাদেরকে ভালোবাসুন: ট্রাম্পকে আরডার্ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ মার্চ ২০১৯, ২৩:২১
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডে দুটি মসজিদে হামলার ঘটনার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোন করে কোনও সাহায্য করতে পারি জানতে চাইলে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, মুসলিমদের প্রতি সহানুভূতিশীল হোন, তাদেরকে ভালোবাসুন।

গত শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানায় নিউজিল্যান্ডের শীর্ষস্থানীয় গণমাধ্যম স্টাফ। এতে বলা হয়, এদিন সকালে ঘটনাস্থল পরিদর্শনের জন্য ক্রাইস্টচার্চের উদ্দেশে রওনা হওয়ার আগে ট্রাম্পের সঙ্গে কথা হয় আরডার্নে।

এর আগে ট্রাম্প যুক্তরাষ্ট্রের মসজিদ এবং মুসলিমদেরকে গতিবিধি অনুসরণের পরামর্শ দিয়েছিলেন। তিনি তার দেশে মুসলিমদেরকে নিষিদ্ধ করা উচিত বলে উল্লেখ করেন। ইসলাম আমাদের ঘৃণা করে বলেও দাবি করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বার্তাটি ট্রাম্প কিভাবে নিয়েছেন জানতে চাইলে আরডার্ন বলেন, তিনি বিষয়টি স্বীকার করেছেন এবং এর সঙ্গে একমত পোষণ করেছেন। তিনি কি করতে পারেন জানতে চাইলে আমি তাকে নিউজিল্যান্ডের মানুষের অনুভূতির কথা জানাই।

এদিকে ট্রাম্পের কাছে এদিন সকালে শ্বেতাঙ্গরাই শ্রেষ্ঠ এই মনোভার ‘একটি মারাত্মক ক্রমবর্ধমান সমস্যা’ কিনা জানতে চাইলে তিনি বলেন, প্রকৃতপক্ষে আমি এমনটি মনে করি না। আমার মনে হয় সারাবিশ্বের মানুষের মধ্যে একটি ছোট দলের মধ্যে এটি আছে।

শ্বেতাঙ্গরাই শ্রেষ্ঠ এই মনোভাব একটি ক্রমবর্ধমান সমস্যা নয়- ট্রাম্পের এই মতের সঙ্গে একমত কিনা জানতে চাইলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী চটপট বলেন, ‘না’।

এর আগে শুক্রবার ব্রেনটন ট্যারেন্ট নামের এক ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ক্রাইস্টচার্চের এই দুই মসজিদে নামাজরত মুসলিমদের ওপর সেমি-অটোমেটিক অস্ত্রের সাহায্যে হামলা চালানোর পর ট্রাম্প তার টুইটারে যুক্তরাষ্ট্রভিত্তিক ডানপন্থি ওয়েবসাইট ব্রেইবার্ট নিউজের একটি লিঙ্ক শেয়ার করেন। পরে এটি মুছে ফেলা হয়।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়