• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য আলোচনার বিরুদ্ধে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মার্চ ২০১৯, ১৮:৩২
ছবি: যুক্তরাষ্ট্রভিত্তিক মিডিয়া কোম্পানি পলিটিকো

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবেশগত নীতিগুলো নিয়ে আশঙ্কার মধ্যেই দেশটির সঙ্গে বাণিজ্য আলোচনা শুরুর বিরুদ্ধে ভোট দিয়েছে ইউরোপিয়ান পার্লামেন্ট(ইইউ)।

বৃহস্পতিবার ফ্রান্সের স্ট্রসবার্গে একটি সেশনে উত্থাপিত এ সংক্রান্ত প্রস্তাবনার বিপক্ষে ২২৩টি এবং পক্ষে ১৯৮টি ভোট পড়ে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ইন্ডেপেন্ডেন্ট।

কিছু মেম্বার অব ইউরোপিয়ান পার্লামেন্ট (এমইপি) এর আগে যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে সইয়ের শর্তে এই বাণিজ্য আলোচনা শুরুর চেষ্টা করে কিন্তু তা ব্যর্থ হয়।

এদিকে পার্লামেন্টের দ্বিতীয় বৃহত্তম সেন্টার-লেফট সোশ্যালিস্ট গ্রুপটি এই আলোচনার বিপক্ষে ভোট দিয়ে এর সম্ভাবনা একেবারে শেষ করে দিলো।

ট্রাম্প ২০১৭ সালে জানান তিনি প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেবেন। জলবায়ু পরিবর্তন রোধে যানবাহন ও কলকারখানাসহ বিভিন্ন উৎস থেকে নির্গত বস্তুর পরিমাণ কমাতে একমত পোষণকারী দেশগুলো এই চুক্তিতে সই করে।

গ্রিন পার্টি অব ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের এমইপি মলি স্কট ক্যাটো বলেন, এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য আলোচনায় যাওয়ার মানে হলো বহুপক্ষীয় বাণিজ্য সহযোগিতার ইনস্টিটিউশনগুলো ধ্বংস করতে তারা যে প্রচেষ্টা চালাচ্ছে, সেই অশুভ পরিকল্পনার সঙ্গে যুক্ত হওয়া।

তিনি বলেন, ট্রাম্পের সঙ্গে যোগ দেয়ার মানে হলো প্রতিবেশীর ওপর চড়াও হওয়ার মতো নতুন বৈশ্বিক খেলায় অংশগ্রহণ করা। এর ফলে পরিবেশ এবং সামাজিক ন্যায়বিচারের ওপর ভিত্তি করে গড়ে ওঠা ইইউ’র বাণিজ্য নীতির কফিনে শেষ পেরেকটি মারা হবে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
বেনজীর ও তার পরিবারের নগদ অর্থের তথ্য চেয়েছে দুদক
X
Fresh