• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের ‘বোয়িং 737 এমএএক্স’ নিষিদ্ধ করেছে কয়েকটি দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ মার্চ ২০১৯, ১৮:০৪
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিমান নির্মাণকারী ‘দ্য বোয়িং কোম্পানি’র একটি বাণিজ্যিক শাখা ‘বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেনস’র ‘বোয়িং 737 এমএএক্স’ বিমানগুলো নিষিদ্ধ করেছে ভারত, চীন, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ।

রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের ‘বোয়িং 737 এমএএক্স 8’ বিমান বিধ্বস্তের ঘটনায় ১৫৭ জন নিহত হওয়ার পর দেশগুলো এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কাতার-ভিত্তিক গণমাধ্যম ‘আল জাজিরা’।

মঙ্গলবার ‘সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব সিঙ্গাপুর’(সিএএএস) একটি বিবৃতিতে জানায়, পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে দুটি মারাত্মক দুর্ঘটনায় কবলে পড়ায় বোয়িং 737 এমএএক্সের সবধরনের কার্যক্রম স্থগিত করেছে তারা। এই স্থগিতাদেশ স্থানীয় সময় দুপুর দুইটা থেকে কার্যকর হবে।

এর কয়েক ঘণ্টা পর সিএএএসের পথ হাঁটে অস্ট্রেলিয়ার ‘সিভিল অ্যাভিয়েশন সেফটি অথরিটি’। ঝুঁকির কথা বিবেচনা করে নিরাপত্তার স্বার্থে তারাও সাময়িকভাবে বোয়িং 737 এমএএক্সের বিমান উড্ডয়ন স্থগিতের কথা জানায়।

এদিন ভারতের ‘জেট এয়ারওয়েজ’ জানায়, তারা পাঁচটি বোয়িং 737 ম্যাক্স 8 বিমানের উড্ডয়ন নিষিদ্ধ করেছে। তারা 737 ম্যাক্সের সব বিমানের উড্ডয়ন বাতিল করেছে এবং নির্মাণকারী কোম্পানির সঙ্গে যোগাযোগ করছে।

এর আগে সোমবার চীনের এয়ারলাইনগুলোকে বোয়িং 737 ম্যাক্স 8 এর বাণিজ্যিক কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়। নিরাপদে উড্ডয়নের কার্যকর নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে বলেও জানানো হয়।

এদিকে ইন্দোনেশিয়া জানিয়েছে তারা একই ধরনের ১১টি বিমানের উড্ডয়ন স্থগিত করেছে। এছাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই ধরনের বিমানগুলোর উড্ডয়ন স্থগিতের নির্দেশ দিয়েছে ইথিওপিয়া, ব্রাজিলের এয়ারলাইন ‘গোল ট্রান্সপোর্তেস অ্যারিওস’, আর্জেন্টিনার রাষ্ট্রীয় এয়ারলাইন ‘অ্যারোলিনিয়াস আর্জেন্টিনাস’ এবং মেক্সিকোর ‘অ্যারোমেক্সিকো’।

আরও পড়ুন

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
X
Fresh