logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

ডেমোক্রেটরা ইসরায়েল ও ইহুদি বিরোধী: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ মার্চ ২০১৯, ১২:১৬

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশের বর্তমান বিরোধী ডেমোক্রেট দল হচ্ছে ইসরায়েল ও ইহুদি বিরোধী। মার্কিন প্রতিনিধি পরিষদে গোঁড়ামি ও ঘৃণা-বিদ্বেষ বিরোধী একটি প্রস্তাব পাস করার পর ট্রাম্প এ কথা বলেন।

একজন মুসলিম নারী কংগ্রেস সদস্যের ইহুদিবাদ ও ইসরায়েল বিরোধী বক্তব্যের পর গত বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি পাস হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৪০৭টি আর বিপক্ষে পড়ে মাত্র ২৩ ভোট। এতে ডেমোক্রেট দলের সব সদস্য মুসলিম নারী সদস্য ইলহান ওমরের বক্তব্যের সমর্থনে ভোট দেন। এর আগে তিনি ইসরায়েল বিরোধী বক্তব্য দিলে বিশেষ করে রিপাবলিকান দল থেকে ব্যাপক সমালোচনা করা হয়। 

প্রস্তাব পাসের আগে এর ওপর বিতর্কের সময় প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, হিংসা-বিদ্বেষ ও বর্ণবাদের অবসানের জন্য লড়াইয়ের ক্ষেত্রে আমেরিকান ও কংগ্রেস সদস্য হিসেবে আমাদের অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা ও জরুরি দায়িত্ব রয়েছে। প্রস্তাব পাসের পর শুক্রবার আলাবামা অঙ্গরাজ্য সফরে যাওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি মনে করি এই প্রস্তাব পাস করা লজ্জাজনক। 

এবারের কংগ্রেস নির্বাচনে মিনেসোটার ডেমোক্রেট দল থেকে নির্বাচিত ইলহান ওমর বেশ কয়েকবার মার্কিন রাজনীতির ওপর ইসরায়েল ও ইহুদিবাদী লবির ব্যাপক প্রভাবের সমালোচনা করেছেন। এ নিয়ে রিপাবলিকান দল বিশেষ করে প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আসছেন।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়