• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

স্যাটেলাইট ছবি বলছে বালাকোটে বিমান হামলার কোনো চিহ্নও নেই

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ মার্চ ২০১৯, ১৫:৫৬

ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানে হামলা চালিয়ে জইশ-ই-মুহাম্মদের শিবির গুঁড়িয়ে দেয়ার দাবি করলেও সেখানে জইশ-এর মাদ্রাসা ভবন এখনও অক্ষত অবস্থায় আছে। হাই রেজ্যুলেশনের স্যাটেলাইট ছবি পর্যালোচনা করে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক বেসরকারি স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের গত ৪ মার্চ ধারণকৃত ছবি প্রকাশের পর ভারতের দাবি আরো প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।

প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের ধারণকৃত ছবিতে দেখা যায়, ভারতের বিমান বাহিনী যেখানে হামলা করে জইশ-ই-মুহাম্মদের ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে বলে দাবি করছে, সেখানে ৬টি ভবন অক্ষত অবস্থায় আছে।

এছাড়া স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত নতুন এসব ছবির সঙ্গে ২০১৮ সালের এপ্রিলে গ্রহণ করা স্যাটেলাইট ছবিগুলোর তেমন কোনও পার্থক্য নেই।

নতুনভাবে ধারণকৃত ছবিগুলোতে দেখা যায়, ওই এলাকায় ভবনগুলোর ছাদে দৃষ্টিগোচর হওয়ার মতো কোনও ছিদ্র নেই। কোথাও বোমা হামলা করা হয়েছে তারও কোনও চিহ্ন নেই, বিস্ফোরণের ধাক্কায় উড়ে যাওয়া কোনও দেয়াল নেই। মাদরাসার আশপাশে নেই কোনও উপড়ে পড়া গাছের চিহ্ন।

১৫ বছর ধরে স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করেন ইস্ট এশিয়া ননপ্রলিফিয়ারেশন প্রজেক্টের পরিচালক জেফ্রি লুইস বলেন, হাই রেজ্যুলেশনের ছবিগুলো বিশ্লেষণ করে সেখানে বোমাবর্ষণের কোনও চিহ্ন পাওয়া যায় না।

এছাড়া এসব ছবির ব্যাপারে ভারতীয় সরকারে সঙ্গে যোগাযোগের চেষ্টা করে কোন মন্তব্য পাননি বলে জানিয়েছে রয়টার্স।

উল্লেখ্য, গত ২৬ ফ্রেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মুহাম্মদের শিবির লক্ষ্য করে ভারতীয় বিমানবাহিনীর ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান হামলা চালায়। হামলার পর ভারত দাবি করে, তারা ১০০০ কেজি বোমাবর্ষণ করে জইশ-ই-মুহাম্মদের প্রশিক্ষণ শিবির গুড়িয়ে দিয়েছে। সেসময় ভারতের গণমাধ্যম জানায়, ওই হামলায় প্রায় ৩০০ জঙ্গি নিহত হয়েছে। যদিও ভারত সরকার পরে এ ধরনের দাবি অস্বীকার করেছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
X
Fresh