• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতের জিএসপি সুবিধা বাতিল করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ মার্চ ২০১৯, ১২:১৪
ছবি এনডিটিভি থেকে নেয়া

ভারতকে দেয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে এই সুবিধার আওতায় বছরে ৫৬০ কোটি ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত। তবে ট্রাম্প প্রশাসন ভারতকে দেয়া সেই সুবিধা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। খবর এনডিটিভির।

নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, ভারত এতোদিন জেনারালাইসজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেয়া হচ্ছে।

কেন তিনি এমনটা করছেন সেটির ব্যাখ্যাও দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, ভারত সরকার এবং জাতিসংঘের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ করার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না।

পুরো বিশ্বে এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশগুলোর মধ্যে ভারত অন্যতম। আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই দিল্লির জন্য একটি বড় ধাক্কা। ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে এর আগে এতো বড় পদক্ষেপ দেয়া হয়নি।

তবে পদক্ষেপ নেয়ার কথা জানালেও ট্রাম্প বলেছেন, ভারত যুক্তরাষ্ট্রকে একই রকম সুযোগ- সুবিধা দেবে কিনা তা খতিয়ে দেখার বিষয়টি অব্যাহত থাকবে।

ভারত এবং পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রকে পাশে পেয়েছিল মোদী সরকার। কিন্তু সেই রেশ কাটতে না কাটতেই বাণিজ্যিক দিক থেকে ভারতকে দেয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিলো হোয়াইট হাউজ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
X
Fresh