• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারত-পাকিস্তান সামরিক শক্তিতে কে কতটুকু এগিয়ে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০১

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহতের ঘটনায় পাকিস্তানের সস্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ করছে ভারত। আর এ ঘটনার জের ধরে গতকাল মঙ্গলবার পাকিস্তানের ভেতরে বালাকোটে জইশ-ই-মুহাম্মদের প্রশিক্ষণ শিবিরে ভারতীয় বিমান বাহিনী হামলা চালায়। পাকিস্তানের সীমানার ভেতর ভারতের এই হামলার পর দুই দেশের মধ্যে যুদ্ধ আশংকা দেখা দিয়েছে।

দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিদ্বন্দ্বী দেশের হাতেই রয়েছে পারমাণবিক অস্ত্র। এক দেশ থেকে আরেক দেশে ভয়াবহ আঘাত হানতে পারে এসব অস্ত্র। ভারতের হাতে আছে অগ্নি-৩, ব্রহ্মাসহ ৯ ধরনের ক্ষেপণাস্ত্র। এগুলোর পাল্লা ৩ থেকে ৫ হাজার কিলোমিটার। অন্যদিকে পাকিস্তানের হাতে আছে শাহিন-২ ক্ষেপণাস্ত্র। এর পাল্লা ২ হাজার কিলোমিটার। এ ছাড়া আছে ১৪০ থেকে ১৫০টি পারমাণবিক ওয়ারহেড। ভারতের হাতে আছে এমন ১৩০ থেকে ১৪০টি অস্ত্র।

সামরিক শক্তিতে কে কার চেয়ে কোন দিক থেকে এগিয়ে তার একটি চিত্র তুলে ধরা হলো-

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের (আইআইএসএস) সর্বশেষ তথ্য অনুসারে, ভারতে রয়েছে ১৪ লাখ সেনাসদস্যে। ২০১৮ সালে তাদের পেছনে ভারতের বরাদ্দ ছিল ৫৮ বিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে পাকিস্তান তার ৬ লাখ ৫৩ হাজার ৮০০ সেনাসদস্যের জন্য গত বছর ১১ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। এ ছাড়া ২০১৮ সালে ইসলামাবাদ ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিদেশি সামরিক সহায়তা পেয়েছে।

ভারত ও পাকিস্তান উভয় দেশের হাতেই আছে ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এগুলো পারমাণবিক অস্ত্র। ভারতের আছে ৯ ধরনের অপারেশনাল ক্ষেপণাস্ত্র। ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) তথ্যমতে, এর মধ্যে উল্লেখযোগ্য ক্ষেপণাস্ত্র হলো অগ্নি-৩। এর পাল্লা ৩০০০ কিলোমিটার থেকে ৫০০০ কিলোমিটার পর্যন্ত।

অন্যদিকে পাকিস্তানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি গড়ে উঠেছে চীনের সহায়তায়। তাদের রয়েছে মোবাইল শর্ট এবং মধ্যম পাল্লার অস্ত্র। সিএসআইএস বলছে, এসব অস্ত্র ভারতের যেকোনো স্থানে হামলা চালাতে সক্ষম। তাদের হাতে রয়েছে যেসব ক্ষেপণাস্ত্র তার মধ্যে সবচেয়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র হলো শাহিন-২। শাহিন-২ পাকিস্তানের সবচেয়ে বড় পাল্লার ক্ষেপণাস্ত্র, যেটি দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

দেশ দুটির মাঝে পারমাণবিক অস্ত্র মজুদে ভারত থেকে পাকিস্তান কিছুটা এগিয়ে রয়েছে। এসআইপিআরআইয়ের তথ্য অনুসারে, পাকিস্তানের ১৪০ থেকে ১৫০টি পারমাণবিক যুদ্ধাস্ত্র আছে। অন্যদিকে ভারতের আছে ১৩০ থেকে ১৪০টি।

এছাড়া ভারতের রয়েছে ৩ হাজার ৫৬৫টির বেশি ট্যাংক, ৩ হাজার ১০০টি পদাতিক বাহিনীর যুদ্ধযান, ৩৩৬টি সশস্ত্র বাহিনীর যান এবং কামান আছে ৯ হাজার ৭১৯টি। আর পাকিস্তানের সেনাবাহিনীর রয়েছে ট্যাংক ২ হাজার ৪৯৬টি, সশস্ত্র পরিবহন যান ১ হাজার ৬০৫টি এবং আর্টিলারি বন্দুক ৪ হাজার ৪৭২টি। তবে এ মাসে এক প্রতিবেদনে আইআইএসএস এ-ও বলেছে, ভারতের কাছে সেনাসদস্য বেশি থাকা সত্ত্বেও তাদের সক্ষমতা কম। কারণ, তাদের পর্যাপ্ত লজিস্টিক, রক্ষণাবেক্ষণ, গোলাবারুদ ও খুচরা যন্ত্রাংশের ঘাটতি রয়েছে।

ভারতের বিমানবাহিনীর সদস্য ১ লাখ ২৭ হাজার ২০০। যুদ্ধবিমান ৮১৪টি। ভারতের বিমানবাহিনী উল্লেখযোগ্যভাবে বড়, তবে দেশটির যুদ্ধবিমানের বহর নিয়ে উদ্বেগ রয়েছে।

ভারতীয় বিমানবাহিনীতে রয়েছে মিগ-২১। এগুলো ১৯৬০-এর দশকে প্রথম ব্যবহৃত হয়েছিল। এসব জেট বিমান শিগগিরই সরিয়ে ফেলা হবে। অন্যদিকে ২০৩২ সাল নাগাদ ভারতের হাতে আসতে পারে ২২টি স্কোয়াড্রন।

পাকিস্তানের হাতে আছে ৪২৫টি যুদ্ধবিমান। এর মধ্যে রয়েছে চীনা প্রযুক্তির এফ-৭ পিজি এবং আমেরিকান এফ-১৬ ফাইটিং ফ্যালকন জেট।

ভারতের নৌবাহিনীর আছে একটি বিমানবাহী রণতরি। আছে ১৬টি ডুবোজাহাজ, ১৪টি ডেস্ট্রয়ার, ১৩টি ফ্রিগেট, ১০৬টি টহল ও উপকূলীয় যুদ্ধযান এবং যুদ্ধে ব্যবহারযোগ্য ৭৫টি বিমান। তা ছাড়া ভারতের নৌবাহিনীতে আছে ৬৭ হাজার ৭০০ সদস্য।

পাকিস্তান নৌ-শক্তিতে অপেক্ষাকৃত দুর্বল অবস্থায় রয়েছে। তাদের এ জন্য অস্ত্রের পরিমাণও অত বেশি নয়। তাদের কাছে আছে ৯টি ফ্রিগেট, ৮টি ডুবোজাহাজ, ১৭টি টহল ও উপকূলীয় যুদ্ধযান এবং ৮টি যুদ্ধে ব্যবহারযোগ্য জাহাজ।

১৯৪৭ সালের অক্টোবরে স্বাধীনতা অর্জনের পর কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্য প্রথম যুদ্ধ হয়। সেই যুদ্ধ দুই মাস স্থায়ী হয়। এরপর ১৯৬৫ সালের আগস্টে আবার কাশ্মীর নিয়ে সংক্ষিপ্ত সময়ের যুদ্ধ হয়। ১৯৭১ সালের ডিসেম্বরে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে বাংলাদেশকে সমর্থন করে ভারত। এক পর্যায়ে ভারত ও পাকিস্তান জড়িয়ে পড়ে যুদ্ধে। ১৯৯৯ সালের মে মাসে কারগিলের যুদ্ধে জড়ায় আবার পাকিস্তান ও ভারত।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাজ্যে পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
X
Fresh