• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভোট জালিয়াতি, যুক্তরাষ্ট্রের নাইনথ ডিস্ট্রিক্টে পুনরায় ভোটগ্রহণের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৭
ছবি: যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স

যুক্তরাষ্ট্রে ২০১৮ সালে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে নর্থ ক্যারোলিনার ‘নাইনথ ডিস্ট্রিক্ট’ আসনে ভোট জালিয়াতি হওয়ায় আসনটিতে পুনরায় ভোটগ্রহণের নির্দেশ দিয়েছে অঙ্গরাজ্যটির ‘ইলেকশনস বোর্ড’।

বৃহস্পতিবার ইলেকশনস বোর্ড চেয়ারম্যান বব কর্ডল একথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক বার্তা সংস্থা ‘রয়টার্স’। তিনি বলেন, এটি নিশ্চিতভাবে একটি কলঙ্কিত নির্বাচন। তাই সুষ্ঠু নির্বাচন এখানকার মানুষের দাবি।

গত ৬ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের ভোট গণনা শেষে দেখা যায়, ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী ড্যান ম্যাকক্রেডি’র চেয়ে ৯০৫ ভোটে এগিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী মার্ক হ্যারিস। কিন্তু অনিয়মের অভিযোগের কারণে নির্বাচন কর্মকর্তারা তাকে জয়ী ঘোষণা করতে আপত্তি জানায়।

বেশ কয়েকদিন চুপ থাকার পর হ্যারিস পুনরায় একটি নির্বাচনের অনুরোধ করলে সবাই অবাক হয়ে যায়। অবশ্য এই নির্বাচনের ফলাফলে ডেমোক্র্যাটিক পার্টি-নিয়ন্ত্রিত হাউজ অব রেপ্রেজেন্টেটিভসে কোনও প্রভাব পড়বে না।

বোর্ডের শুনানিতে হ্যারিস স্বীকার করেন যে তার দল এই নির্বাচনে ভোট জালিয়াতির সঙ্গে জড়িত ছিল। তিনি বলেন, আমি বুঝতে পেরেছি যে এর ফলে নাইনথ ডিস্ট্রিক্টের মানুষের আস্থাকে অবমাননা করা হয়েছে। তাই নতুন নির্বাচন হওয়া উচিত।

ইলেকশনস বোর্ডের নির্দেশের পরপরই ম্যাকক্রেডি সময় নষ্ট না করে টুইটারে তার সমর্থকদেরকে নতুন নির্বাচনে তাকে সমর্থন দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, নর্থ ক্যারোলিনাতে গণতন্ত্রের জন্য আজ একটি বড় পদক্ষেপ নেয়া হয়েছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
X
Fresh