• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সশস্ত্র বাহিনীকে ভারতের হামলার জবাব দিতে অনুমোদন দিয়ে রাখলেন ইমরান

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪০
ফাইল ফটো

ভারত যদি যুদ্ধের সূত্রপাত ঘটায় বা দুর্ঘটনাক্রমেও হামলা করে, তবে পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে সন্দেহাতীত ও ব্যাপকভাবে জবাব দেয়ার অনুমোদন আগেভাগেই দিয়ে রাখলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারত গত সপ্তাহে বিতর্কিত কাশ্মীর অঞ্চলে একটি আত্মঘাতী বোমা হামলায় দেশটির ৪০ জন সৈন্য নিহতের ঘটনার দাঁতভাঙা জবাব দিতে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ায় এই দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় যুক্তরাষ্ট্র-ভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস(এপি)। এতে বলা হয়, ইমরান খান তার ‘ন্যাশনাল সিকিউরিটি কমিটি’র সঙ্গে বৈঠক করার পর একটি সরকারি বিবৃতিতে এই অনুমোদন দেন।

বিবৃতিটিতে বলা হয়, পাকিস্তান এই হামলায় জড়িত নয়। কল্পনার ভিত্তিতে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে। তবে অভিযোগ করার বিষয়টি পরিকল্পিত।

আরও বলা হয়, এই হামলার তদন্তে সহযোগিতা এবং পাকিস্তানি মাটি ব্যবহার করে ভারতের বিরুদ্ধে হামলাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার কথা পুনরাবৃত্তি করছে পাকিস্তান। সন্ত্রাসবাদসহ যেকোন বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করতেও প্রস্তুত পাকিস্তান।

বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, কাশ্মীর পাকিস্তান ও ভারতীয় নিয়ন্ত্রণ অঞ্চলকে বিভক্ত করেছে কিন্তু উভয় দেশই এটি পুরোপুরি তাদের বলে দাবি করে। এই দাবিতে এর আগে দুইবার যুদ্ধে জড়িয়েছে তারা। পাকিস্তান কাশ্মীরের ইসলামি জঙ্গিদেরকে মদদ দেয়, যারা ভারতীয় সৈন্যদের ওপর হামলা চালায় বলে অনেক দিন ধরে অভিযোগ করে আসছে ভারত।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় পাকিস্তানে নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মোহাম্মদের হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনী ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র(সিআরপিএফ) ৪০ সৈন্য নিহত হন।

ভারতের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এই হামলায় সম্পৃক্ত পাকিস্তান। হামলার পররই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হুঁশিয়ারি দিয়ে বলেন, যারা এতে জড়িত, তাদের শাস্তি দেয়া হবেই।

তবে গত মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক ভিডিও বার্তায় দেশটির বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে বলেন, এরপরও এর জেরে ভারত যদি আক্রমণ করে, তবে জবাবের জন্য প্রস্তুত আছে পাকিস্তান।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh