• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীরে ‘জইশ-ই-মোহাম্মদ’র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪০
ছবি: আনন্দবাজার

জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতীয় ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র (সিআরপিএফ) গাড়িবহরে দেওবন্দি জিহাদি গ্রুপ ‘জইশ-ই-মোহাম্মদ’র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০ হয়েছে। এছাড়া আহত হয়েছেন প্রায় ৪০ জন।

বৃহস্পতিবার বিকেলে জেলাটির অবন্তিপোরা শহরের গোরিপোরায় শ্রীনগর-জম্মু হাইওয়ে সংলগ্ন এলাকায় জইশ-ই-মোহাম্মদের বিস্ফোরক বোঝাই গাড়িটি সিআরপিএফের গাড়িবহরে ঢুকে পড়ার পর সৃষ্ট বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে বলে ভারতীয় সংবাদ সংস্থা ‘পিটিআই’র বরাত দিয়ে জানিয়েছে ‘আনন্দবাজার’।

গণমাধ্যমটি জানায়, আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদেরকে শ্রীনগরে সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হামলাকারী গাড়িটিতে কমপক্ষে ৩৫০ কেজি বিস্ফোরক ছিল। বিস্ফোরণের পর গাড়িবহরকে লক্ষ্য করে গুলিও ছোড়া হয় বলে দাবি করছে পুলিশ।

স্থানীয় গণমাধ্যম ‘গ্রেটার কাশ্মীর’ জানায়, ঘটনাস্থল থেকে ধারণকৃত একটি ভিডিও ফুটেজে বিস্ফোরণের পর অনেককে বিধ্বস্ত সিআরপিএফের বাসটির ধ্বংসাবশেষের দিকে ছুটে যেতে দেখা যায়। এই হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মোহাম্মদ। বহরটির ৭০টি গাড়িতে সবমিলিয়ে আড়াই হাজার সৈন্য ছিল।

পুলওয়ামার কাকাপোরার আদিল আহমদ এই হামলায় সম্পৃক্ত ছিলেন বলে নিশ্চিত করেছে পুলিশ। তিনি ২০১৮ সালে জইশ-ই-মোহাম্মদে যোগদান করেন বলেও জানায় পুলিশ। ভারতীয় সৈন্যদের ওপর এই হামলার ঘটনায় জম্মু-কাশ্মীরের গভর্নর সত্য পাল মালিক তীব্র নিন্দা জানিয়েছেন এক মুখপাত্র।

তিনি জানান, গভর্নর হামলায় নিহত সৈন্যদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। এই অঞ্চলে লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়ে নিজেদের উপস্থিতির কথা জানাতেই সৈন্যদের ওপর হামলা চালিয়েছে বিদ্রোহীরা। তবে আমরা তাদেরকে অবশ্যই নিশ্চিহ্ন করে দেবো।

এই হামলার বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে বলেন, পুলওয়ামায় সিআরপিএফের ওপর হামলা একটি ঘৃণ্য ঘটনা। এই কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা করছি। বীরসেনাদের এই আত্মত্যাগ বৃথা যাবে না। শহিদদের পরিবারের পাশে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়েছে গোটা দেশ। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
X
Fresh