logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

পোপ ও আল আজহা’র গ্র্যান্ড ইমামের চুম্বন দৃশ্য ভাইরাল

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০১ | আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪০
খ্রিষ্টানদের ক্যাথলিক সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ বেনেডিক্ট ফ্রান্সিসের সঙ্গে মিসরে আল আজহার মসজিদ ও বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমামের ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

bestelectronics
আন্তঃধর্মীয় সম্প্রীতি চাঙার লক্ষ্যে সোমবার পোপ এই চুক্তি স্বাক্ষর করে চুম্বন করে তারা শুভেচ্ছা বিনিময় করেন, যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।

ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষরে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়। 

মধ্যপ্রাচ্যে পোপের এই সফরকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন আন্তর্জাতিক  বিশ্লেষকরা। 

গত রোববার খ্রীস্টান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান যাজক হিসেবে প্রথমবারের মতো আরব উপদ্বীপ সফরে যান পোপ ফ্রান্সিস। ইয়েমেন যুদ্ধের বিষয়ে কঠোর নিন্দা জানানোর কয়েক ঘণ্টা পর তিনি ইয়েমেন যুদ্ধের অন্যতম নেতৃস্থানীয় সামরিক ভূমিকা পালনকারী দেশ সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মাটিতে পা রাখেন।

পোপ ফ্রান্সিস আবু ধাবির উদ্দেশে রওনা হওয়ার কিছুক্ষণ আগে ভ্যাটিকান সিটিতে ভাষণে বলেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে তিনি ইয়েমেনের মানবিক সঙ্কটের দিকে নজর রাখছেন।

ইয়েমেনের লাখ লাখ ক্ষুধার্ত লোকের জন্য ত্রাণ সহায়তা সরবরাহে সাহায্য করতে এবং শান্তি চুক্তি মেনে চলতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। সেন্টপিটার্স স্কয়ারে জমায়েত হওয়া লাখো মানুষের উদ্দেশে তিনি বলেন, এই শিশুদের ও তাদের পিতামাতাদের কান্না ঈশ্বরের কাছে পর্যন্ত চলে গেছে।

এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়