DMCA.com Protection Status
  • ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

কিউবায় কূটনীতিকরা আক্রান্ত হচ্ছেন রহস্যজনক রোগে

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪১

কিউবার রাজধানী হাভানায় গেলেই রহস্যজনক রোগে আক্রান্ত হচ্ছেন কূটনীতিকরা। রোগটির নাম দেয়া হয়েছে ‘হাভানা সিনড্রোম’। আক্রান্তদের মাইগ্রেনের সমস্যার পাশাপাশি দৃষ্টি ও শ্রবণের সমস্যা দেখা দিয়েছে। সম্প্রতি আক্রান্ত হওয়া কানাডার পাঁচ কূটনীতিকের সাক্ষাৎকার নিয়েছে দেশটির সংবাদ মাধ্যম সিবিসি। খবর বার্তা সংস্থা এএফপি’র।

আক্রান্ত কূটনীতিকরা জানান, যদিও এক বছর আগে তারা কানাডায় ফিরেছেন। কিন্তু এখনও তারা ‘হাভানা সিনড্রোম’ নামের ওই রহস্যজনক রোগে ভুগছেন।

সিবিসি জানায়, ২০১৭ সালের বসন্তে তাদের ভেতর প্রথমবারের মতো এই রোগের লক্ষণ প্রকাশ পায়। রোগে আক্রান্ত হওয়ার এক বছর পর অটোয়া সবাইকে সহায়তা করে।

কূটনীতিকরা সেখান থেকে তাদের দেশে ফিরিয়ে আনতে দীর্ঘ সময় নেয়া এবং বিলম্বে চিকিৎসা শুরু করার জন্য অটোয়ার বিরুদ্ধে অভিযোগ এনেছেন।

কিউবার বর্তমান ও সাবেক কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা এ ব্যাপারে ২ কোটি ১০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মামলা করেছেন।

ওয়াশিংটনে অবস্থানকালে এ ব্যাপারে প্রশ্ন করা হলে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কূটনীতিকদের নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়ে থাকে।

তিনি বলেন, আমি সুনির্দিষ্টভাবে কিছু বলব না। তবে আবারও বলতে চাই যে আমি কয়েকজন অসুস্থ কূটনীতিকের সঙ্গে দেখা করেছি, তাদের বলেছি যে তাদের সুস্বাস্থ্য ও নিরাপত্তাকে আমরা সর্বাধিক অগ্রাধিকার দিয়ে থাকি। তাদের প্রতি আমার আন্তরিক সমবেদনা ও উদ্বেগ রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়