logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

প্রথম প্রক্সি ভোট দিয়ে ইতিহাস গড়লেন টিউলিপ সিদ্দিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ জানুয়ারি ২০১৯, ১০:৩৬ | আপডেট : ৩১ জানুয়ারি ২০১৯, ১১:০১
হাউস অব কমন্সের ইতিহাসে প্রথমবারের মতো প্রক্সি ভোট দিয়েছেন টিউলিপ সিদ্দিক। স্থানীয় সময় মঙ্গলবার রাতে এ ভোট দেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্রক্সি ভোট দিয়ে ইতিহাসে নাম উঠিয়েছেন টিউলিপ।

bestelectronics
সম্প্রতি যুক্তরাজ্যে মাতৃকালীন এবং পিতৃকালীন ছুটিতে থাকা সংসদ সদস্যদের জন্য প্রক্সি ভোট চালু হয়। সোমবার কার্যকর হওয়ার পর ব্যবস্থাটির প্রথম প্রয়োগ ঘটান টিউলিপ। এদিন থেরেসা মে এবং অন্যান্য বিভিন্ন ইস্যুতে প্রক্সিভোট দেয়ার জন্য পছন্দের ব্যক্তি নির্বাচিত করেন টিউলিপ।  পরবর্তীতে টিউলিপের হয়ে লেবার পার্টির এমপি ভিকি ফক্সক্রফট ভোট দেন।

প্রথম প্রক্সি ভোট প্রসঙ্গে এক টুইটার পোস্টে টিউলিপ জানান, গুরুত্বপূর্ণ এই ভোটে আমার প্রতিনিধি পাঠাতে পেরে দারুণ লাগছে। আমি খুবই আনন্দিত।

এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক প্রক্সি ভোট চালুর দাবি তোলেন। তার দাবির প্রেক্ষিতেই প্রক্সি ভোট চালু হয়। তিনি থেরেসা মের ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দিতে সন্তান জন্মদানের তারিখ পেছান।

থেরেসা মের ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোটের সময় টিউলিপের অবস্থা বেশ জটিল ছিল। এসময় তিনি চেয়েছিলেন প্রক্সি ভোট দিতে। অর্থাৎ শারীরিকভাবে হাউসে উপস্থিত না থেকেও প্রতিনিধির মাধ্যমে ভোট প্রদান করতে চেয়েছিলেন তিনি। কিন্তু নিয়ম না থাকায় অবশেষে নিজেকেই ভোট দিতে উপস্থিত হতে হয়। ওই অবস্থায় প্রক্সি ভোট কতটা প্রয়োজনীয় সেটা খুব ভালোভাবেই উপলব্ধি করেছেন টিউলিপ।

ডি/এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়