• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি হত্যা তদন্তে সৌদি কনস্যুলেটে ঢুকতে দেয়া হয়নি জাতিসংঘ দূতকে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৯, ২০:৩৭
ছবি: সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনাটি তদন্তে কনস্যুলেট ভবনের ভেতরে জাতিসংঘের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক তদন্ত দলের প্রধান অ্যাগনেস কালামার্ডকে ঢুকতে দেয়া হয়নি।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে ইরানের তাসনিম নিউজ এজেন্সির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে পার্স টুডে। এতে বলা হয়, জাতিসংঘের বিচারবহির্ভূত হত্যা বিষয়ক বিশেষজ্ঞ ও দূত অ্যাগনেস কালামার্ডকে শুধু কনস্যুলেট ভবনের বাইরের প্রাঙ্গণ পর্যন্ত যেতে দেয়া হয়।

এই বিষয়ে তিনি বলেন, তারা ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ভবন এবং সৌদি আরবে যেতে চেয়ে আবেদন করা হয়। কিন্তু সৌদি আরব কোনও উত্তর দেয়নি। এর আগে গত বৃহস্পতিবার তিনি জানান, খাশোগিকে হত্যায় সৌদি সরকার জড়িত কিনা তা তদন্ত করবে তিন সদস্যের আইনি ও ফরেনসিক প্যানেল।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। প্রথম থেকেই তুরস্ক দাবি করে আসছিল তাকে ভবনটির ভেতরেই হত্যা করা হয়।

সৌদি কর্তৃপক্ষ প্রথমে অস্বীকার করলেও পরে তাকে হত্যার কথা স্বীকার করে। তারা একথাও স্বীকার করে যে এটা ছিল পরিকল্পিত হত্যাকাণ্ড। এদিকে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) জানিয়েছে, মোহাম্মদ বিন সালমান ব্যক্তিগতভাবে খাশোগিকে হত্যার আদেশ দেন।

তুরস্কের টেলিভিশন চ্যানেল আল হাবের একটি ভিডিও প্রকাশ করে, যাতে ইস্তাম্বুল থেকে সৌদি আরবের হত্যাকারী দলকে একটি ব্যাগ বহন করে নিয়ে যেতে দেখা যায়। ধারণা করা হচ্ছে, ব্যাগটিতে জামাল খাশোগির মরদেহের খণ্ডিতাংশ ছিল।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh