• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ান প্রতিষ্ঠানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুললো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৯, ১৩:০৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ান ওলিগারচ ওলেগ দেরিপাসকা প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত তিনটি প্রতিষ্ঠানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। ওলিগারচ ওলেগ দেরিপাসকারের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যালুমিনিয়াম শিল্পপ্রতিষ্ঠান রাসাল, এন‍+ গ্রুপ ও জেএসসি ইউরোসিবএনারগোর ওপর থেকে এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। এই প্রতিষ্ঠানগুলো দেরিপাসকার নিয়ন্ত্রণে ছিল।

তবে গতকাল রোববার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তিনটি প্রতিষ্ঠান বলেছে তাদের সঙ্গে রাশিয়ার কোটিপতি দেরিপাসকার আর কোনও সম্পর্ক নেই।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানোর যে অভিযোগ রয়েছে তার সঙ্গে ওলিগারচের নাম জড়িত। তাই ডেমোক্রেটরা চেয়েছেন ওলিগারচের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকুক। কিন্তু ট্রাম্প বিরোধীদের দাবি অগ্রাহ্য করে এই নিষেধাজ্ঞা তুলে দিয়েছেন।

গত এপ্রিল মাসে ইউএস রাসাল, এন‍+ গ্রুপ ও জেএসসি ইউরোসিবএনারগোকে কালো তালিকাভুক্ত করা হয়। ট্রাম্প প্রশাসন অভিযোগ করেছে যে এই প্রতিষ্ঠানগুলো রাশিয়া থেকে লাভবান হচ্ছে। বিশ্বে ক্ষতিকর কাজের সঙ্গে এটি যুক্ত।

দেরিপাসকার সঙ্গে জড়িত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অ্যালুমিনিয়াম প্রতিষ্ঠান রাসাল। এ মাসের শুরুতে রাসালের বিরুদ্ধে নিষেধাজ্ঞার চেষ্টা বন্ধ করে দেন সিনেটে রিপাবলিকানরা। রিপাবলিকান নেতারা ও ট্রাম্প বলেন, এতে বিশ্বব্যাপী অ্যালুমিনিয়ামশিল্পের ওপর প্রভাব পড়তে পারে।

ট্রাম্প ও রিপাবলিকানরা এমনও বলেন, দেরিপাসকা এসব প্রতিষ্ঠানে শেয়ার কমিয়ে দিয়েছেন। তিনি এখন এই প্রতিষ্ঠানগুলো আগের মতো নিয়ন্ত্রণ করছেন না।

উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ রয়েছে। ওই ঘটনা তদন্তে বিশেষ কাউন্সেলর রবার্ট মুলারের নেতৃত্বে একটি দল কাজ করছে।

আরো পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা!
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
মস্কো হামলায় জড়িত সবাই শাস্তি পাবে : পুতিন
পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা
X
Fresh