• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ব্রাজিলে লোহার খনিতে বাঁধ বিধ্বস্তে নিহত ৯, নিখোঁজ ৩০০

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০১৯, ২২:৪৭
ছবি: বিবিসি

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মাইনাস গেরাইস রাজ্যে ‘ফেইজাও’ নামের লোহার আকরিক উত্তোলনের খনিতে বাঁধ বিধ্বস্ত হয়ে নয়জন নিহত এবং প্রায় ৩০০ জন নিখোঁজ হয়েছেন। নিখোঁজদেরকে জীবিত উদ্ধার করতে পারার সম্ভাবনা খুবই কম।

স্থানীয় সময় শুক্রবার দুপুর একটার দিকে মাইনাস গেরাইসের ব্রুমাদিনহো শহরে অবস্থিত খনিটির শ্রমিকেরা বাঁধের ক্যাফেটেরিয়ায় দুপুরের খাবার খাওয়ার সময় এটি বিধ্বস্ত হয় বলে রাজ্যটির গভর্নর রোমেউ জেমার বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি।

গণমাধ্যমটি জানায়, ব্রাজিলের সবচেয়ে বড় মাইনিং কোম্পানি ভ্যালে’র মালিকানাধীন বাঁধটি ধসে পড়ার কারণ এখনও স্পষ্ট নয়। বাঁধটি ধসে পড়ার পর কাঁদা-পানির স্রোতে এর নিচের বাঁধটিও বিলীন হয়ে যায়। উদ্ধারকর্মীরা মাটি সরানোর যন্ত্রপাতি নিয়ে উদ্ধারকাজ চালাচ্ছে।

এ পর্যন্ত ১০০ দমকলকর্মী উদ্ধার কাজ চালিয়ে আসছিল। আরও ১০০ দমকলকর্মী তাদের সঙ্গে যোগ দেবে। গভর্নর জেমা বলেন, নিখোঁজদেরকে জীবিত উদ্ধার করতে পারার সম্ভাবনা খুবই কম। এখন আমরা হয়ত শুধু মরদেহ উদ্ধার করতে পারবো।

ভ্যালে’র প্রধান নির্বাহী ফ্যাবিও স্কভার্তসম্যান এটাকে ‘হিউম্যান ট্র্যাজেডি’ উল্লেখ করে বলেন, গত সেপ্টেম্বরে বাঁধটি পরীক্ষা করেছিল একটি জার্মান কোম্পানি। পরীক্ষা শেষে বাঁধটি যথেষ্ট টেকসই আছে বলে জানায় কোম্পানিটি।

তবে ‘ফোলহা ডি এস.পাউলো’ নামের একটি স্থানীয় সংবাদপত্রের খবরে বলা হয়, গত মাসে বাঁধটির লাইসেন্স অনুমোদনকারী প্রতিষ্ঠানের একটি সভায় এটি বিধ্বস্ত হওয়ার ঝুঁকিতে আছে বলে উল্লেখ করা হয়।

শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো হেলকপ্টারে দুর্ঘটনা কবলিত এলাকা পরিদর্শনে যান। তিনি টুইটারে লেখেন, এই মুহূর্তে আমাদের মূল উদ্বেগের বিষয় হলো দুর্ঘটনার শিকার মানুষদেরকে জীবিত উদ্ধার করা।

শুক্রবার এই দুর্ঘটনায় সাত জনের মৃত্যু এবং ১৫০ জন নিখোঁজ হওয়ার কথা জানা যায়।

আরও পড়ুন

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিষখালী নদীতে মৎস্য বিভাগের অভিযান, জেলে নিখোঁজ
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
হিলিতে গরুবাহী ভটভটির ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত 
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
X
Fresh