• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

টিউলিপের দাবির প্রেক্ষিতে ব্রিটেনে প্রক্সি ভোট চালু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জানুয়ারি ২০১৯, ১২:২৪

ব্রিটেনের হাউস অব কমন্সে এখন থেকে প্রক্সি ভোট দেয়া যাবে। পরীক্ষামূলকভাবে এক বছরের জন্য এটা কার্যকর করা হচ্ছে। হাউস অব কমন্সের নেতা এবং ব্রিটিশ কনসারভেটিভ পার্টির রাজনীতিবিদ আন্দ্রে লিডসম এই ঘোষণা দিয়েছেন। মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিকীর দাবির প্রেক্ষিতে প্রক্সি ভোট চালু করা হলো।

লিডসম তার ঘোষণায় বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি প্রক্সি ভোট কার্যকর হতে যাচ্ছে। মাতৃকালীন এবং পিতৃকালীন ছুটিতে যারা থাকবে তারা এই সুবিধা পাবে। ২৮ জানুয়ারি এটা কার্যকর হবে।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক প্রক্সি ভোট চালুর দাবি তোলেন। তিনি থেরেসা মের ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দিতে সন্তান জন্মদানের তারিখ পেছান।

থেরেসা মের ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোটের সময় তার অবস্থা বেশ জটিল ছিল। এসময় তিনি চেয়েছিলেন প্রক্সি ভোট দিতে। অর্থাৎ শারীরিকভাবে হাউসে উপস্থিত না থেকেও প্রতিনিধির মাধ্যমে ভোট প্রদান করতে চেয়েছিলেন তিনি। কিন্তু নিয়ম না থাকায় অবশেষে নিজেকেই ভোট দিতে উপস্থিত হতে হয়। ওই অবস্থায় প্রক্সি ভোট কতটা প্রয়োজনীয় সেটা খুব ভালোভাবেই উপলব্ধি করেছেন টিউলিপ।

এ সম্পর্কে ছেলেকে কোলে নেয়া একটি ছবি টুইটারে পোস্ট করে তিনি লেখেন, রাফায়েলকে (ছেলের নাম) নিয়ে জরুরি একটা সিদ্ধান্ত দেখছি। মাত্র ছয় দিন বয়সে রাফায়েলের নাম হ্যানসার্ডে (ব্রিটিশ পার্লামেন্টে ব্যবহৃত কাগজপত্র) তুলে ধরায় এবং প্রক্সি ভোট চালু হওয়ায় আমি খুবই আনন্দিত। সময়োপযোগী একটা সিদ্ধান্ত যেটাকে আমি স্বাগত জানাই।

আরও পড়ুন

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা
‘গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ’
যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হুথির ক্ষেপণাস্ত্র হামলা
X
Fresh