• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শিশুদের নিয়ে নাচেন প্রধান শিক্ষক (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জানুয়ারি ২০১৯, ১০:১২

প্রতিদিনের ডান-বাম, বাম-ডান মার্কা পিটি প্যারেডটা তার কাছে একঘেঁয়েমি লাগছিল। তাই সবকিছু বদলে দিলেন তিনি। এখন থেকে আর পিটি নয়। বরং একটি গানের তালে তালে শিক্ষার্থীদের নাচতে হয়।

আর সেই নাচের নেতৃত্বে রয়েছেন তিনি নিজেই। অর্থাৎ তিনি নাচেন সঙ্গে সঙ্গে তার স্কুলের শিক্ষার্থীরাও নাচেন। আর এতেই বাজিমাত। শিশুরা মজাও পেল আর তার সঙ্গে শরীরচর্চাটাও হয়ে গেল।

এমন কাণ্ড ঘটিয়েছেন চীনের সানশি প্রদেশের একটি স্কুলের প্রধান শিক্ষক। তার নাম জ্যাং পেংফেই। তার ‘শি গুয়ান’ নামের ওই স্কুলে এখন এভাবেই শরীরচর্চা হয়।

আর ওই ধরনের শরীরচর্চার ভিডিও এরইমধ্যে ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায় প্রধান শিক্ষক নিজের সহকর্মীদেরও ওই একই ঢঙে নাচিয়েছেন।

গত শুক্রবার পোস্ট করা ভিডিওটি এরইমধ্যে কয়েক কোটিবার দেখা হয়েছে।

চীনে ১৯৫১ সাল থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শরীরচর্চা বাধ্যতামূলক করা হয়েছে। আগে চীনের সরকারি কারখানা ও অফিসেও দিনের শুরুতেও সবার জন্য বাধ্যতামূলক ছিল।

একঘেঁয়েমি কাটানোর জন্য গত নভেম্বর থেকে নতুন পদ্ধতি চালু করেন স্কুলটির প্রধান শিক্ষক জ্যাং। নতুন এই নাচের আইডিয়া শিক্ষক-শিক্ষার্থীদের সামনে আনার আগে তিনি নিজে বেশ কিছু দিন চর্চা করে নেন। জ্যাংয়ের ওই নাচের নামও পাওয়া গেল- ‘গুইবু’ বা ‘ভুতুড়ে নাচ’।

অবশ্য নিয়ম ভাঙার পেছনে তাঁর যুক্তিও ফেলনা নয়। এই নাচে শিক্ষার্থীরা মজা পাচ্ছে আর শারীরিক কসরতও কম হচ্ছে না। এবং স্কুল প্রাঙ্গণে এই অভিনব নাচের ফলে অগত্যা কিছুটা হলেও শিক্ষার্থীদেরকে মোবাইল, ট্যাব থেকে দূরে রাখা যাবে বলে বিশ্বাস করেন জ্যাং।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
X
Fresh