• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নওয়াজ ও তার মেয়ের জামিনের বিরুদ্ধে করা আবেদন খারিজ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জানুয়ারি ২০১৯, ২৩:১৫
ছবি: সংগৃহীত

অ্যাভেনফিল্ড মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার মেয়ে মরিয়ম নওয়াজের জামিনের বিরুদ্ধে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্ট্যাবিলিটি ব্যুরো’র(এনএবি) করা আবেদন খারিজ করেছেন সুপ্রিম কোর্ট।

সোমবার দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের বেঞ্চে শুনানি শেষে আবেদনটি খারিজ করা হয় বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

সুপ্রিম কোর্টের রুলে বলা হয়, জামিন বাতিলের জন্য যথাযথ সাক্ষ্যপ্রমাণ উপস্থিত করতে ব্যর্থ হয়েছে এনএবি। তাই হাইকোর্টের আদেশে হস্তক্ষেপ করা হবে না। জামিন একটি সাময়িক ব্যাপার। তাছাড়া অভিযুক্তরা এখন কারাবন্দি বলেও উল্লেখ করেন বিচারপতি আসিফ সাঈদ খোসা।

লন্ডনের অ্যাভনফিল্ডে কেনা বিলাসবহুল চারটি ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ায় এবং এনএবি’র কাজে সহযোগিতা না করায় গত বছরের ৬ জুলাই নওয়াজ এবং মরিয়মের অনুপস্থিতিতেই তাদেরকে যথাক্রমে ১০ ও সাত বছরের কারাদণ্ড দেন একটি অ্যাকাউন্ট্যাবিলিটি কোর্ট।

এরপর ১৩ জুলাই তারা লন্ডন থেকে দেশে ফিরলে তাদেরকে গ্রেপ্তার করে আদিয়ালা জেলে পাঠায় এনএবি কর্তৃপক্ষ। সেপ্টেম্বরে দণ্ড স্থগিত করে তাদের জামিন আবেদন মঞ্জুর করেন ইসলামাবাদ হাইকোর্ট। পরে এনএবি এই জামিনের বিরুদ্ধে আবেদন করলে তা আমলে নেয় দেশটির সুপ্রিম কোর্ট।

এদিকে নওয়াজ শরিফ আল আজিজিয়া স্টিল মিল দুর্নীতি মামলায় আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় গত বছর ২৪ ডিসেম্বর তাকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। এখন তিনি লাহোরের কোট লাখপত সেন্ট্রাল জেলে আছেন। গত শুক্রবার এই টুইটার পোস্টে মরিয়ম জানান, তার বাবা গুরুতর অসুস্থ।

তিনি লেখেন, হাতে অসম্ভব যন্ত্রণা হচ্ছে নওয়াজ শরিফের। এমনিতেই তার অনেক জটিল শারীরিক সমস্যা আছে। তার ব্যক্তিগত চিকিৎসকরা এই ব্যাপারে অবগত। তাই তার কাছে পৌঁছানোর চেষ্টা করেন তারা। কিন্তু জেলে ঢোকার অনুমতি পাননি।

এক বিবৃতিতে জেল কর্তৃপক্ষ জানায়, জেলের চিকিৎসকরা নওয়াজের শারীরিক অবস্থার দিকে নজর রেখেছেন। সবকিছু পরীক্ষা করে দেখা হয়েছে। এখন ভালো আছেন তিনি।

দিন শেষে বিকেল পাঁচটার দিকে তার ব্যক্তিগত চিকিৎসক ডা. আদনানকে জেলে ঢোকার অনুমতি দেয়া হয় বলে জানায় জিওটিভি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
X
Fresh