• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

কঙ্গোতে বিলম্বিত প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের প্রার্থীর জয়

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জানুয়ারি ২০১৯, ১৪:৫১
ছবি: এএফপি

গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর দীর্ঘ প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দল ইউনিয়ন ফর ডেমোক্র্যাসি অ্যান্ড সোশ্যাল প্রোগ্রেসের(ইউডিপিএস) নেতা ফেলিক্স শিসেকেদি জয়লাভ করেছেন।

বৃহস্পতিবার দেশটির ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনাল ইলেকশন কমিশনের(সিইএনআই) প্রধান কোর্নেইলে নাঙ্গার বরাত দিয়ে একথা জানায় ফরাসি বার্তা সংস্থা এএফপি। তিনি বলেন, ৩৮ দশমিক ৫৭ শতাংশ ভোট পাওয়ায় শিসেকেদি’কে প্রাথমিকভাবে কঙ্গোর নির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণা করা হল।

আনুষ্ঠানিকভাবে প্রকাশিত এই ফলাফল অনুসারে, প্রধান প্রতিদ্বন্দ্বী এঙ্গেজমেন্ট ফর সিটিজেনশিপ অ্যান্ড ডেভেলপমেন্ট দলের নেতা মার্টিন ফায়ুলু ৩৪ দশমিক ৮ শতাংশ এবং পিপল’স পার্টি ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেমোক্র্যাসি’র (পিপিআরডি) প্রার্থী ইমানুয়েল রামাজানি শাদারি ২৩ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন।

ফলাফল ঘোষণার পর বিজয়ী শিসেকেদি তার ইউডিপিএস দলের কার্যালয়ে উপস্থিত সমর্থকদেরকে বলেন, প্রেসিডেন্ট জোসেফ কাবিলার প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। আজ আমরা তাকে আর প্রতিদ্বন্দ্বী নয়, আমাদের দেশের গণতান্ত্রিক পরিবর্তনের অংশীদার হিসেবে দেখতে চাই।

এদিকে প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফায়ুলু এই অন্তর্বর্তী ফলাফলকে ‘নির্বাচনী অভ্যুত্থান’ বলে নিন্দা জানিয়েছেন। তিনি রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনালকে বলেন, ব্যালট বাক্সের সঙ্গে এই ফলাফলের কোনও সঙ্গতি নেই।

প্রায় দুই দশক ধরে ক্ষমতায় থাকার পর গত বছরে পদত্যাগের ঘোষণা দেন কাবিলা। তার পদত্যাগের পর থেকে এ পর্যন্ত রাজনৈতিক অস্থিতিশীলতা বিরাজ করছিল খনিজ সম্পদ সমৃদ্ধ এই দেশে। ১৯৬০ সালে বেলজিয়ামের কাছ থেকে স্বাধীনতা পাওয়া দেশটিতে রক্তপাত ছাড়া কখনোই ক্ষমতার বদল হয়নি।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী পুতিন
রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ
পুতিনের নির্বাচন দেখতে বুধবার রাশিয়া যাচ্ছেন সিইসি
পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন আসিফ আলী জারদারি
X
Fresh