• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বৈধ শরণার্থী হিসেবে স্বীকৃতি পেলেন সেই সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জানুয়ারি ২০১৯, ১৭:২৬

পরিবার ছেড়ে আসা এবং ব্যাংকক হোটেল থেকে ফেরত যেতে অস্বীকৃতি জানানো সেই সৌদি নারীকে বৈধ শরণার্থী হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ। অস্ট্রেলিয়া সরকারের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।

সৌদি নারী রাহাফ মোহাম্মদ আল-কুনুন (১৮) সোমবার ব্যাংকক থেকে কুয়েতে আসতে অস্বীকৃতি জানান। এসময় নিজেকে একটি হোটেল কক্ষে আবদ্ধ করে রাখেন তিনি। কুনুন ইসলাম ধর্ম বর্জন করেছেন বলে জানিয়েছেন। সৌদিতে এই অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড। এ কারণেই তিনি দেশে ফিরতে চাচ্ছেন না বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর কুনুন সংক্রান্ত পুরো বিষয়টি সমাধানের জন্য অস্ট্রেলিয়ার ওপর ছেড়ে দিয়েছে। এ সম্পর্কে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র বিভাগের এক বিবৃতিতে বলা হয়, তারা এই ঘটনাটি অন্যসব ঘটনার মতোই বিবেচনা করবে। তবে এ বিষয়ে আর কোনও মন্তব্য করতে রাজি হয়নি অস্ট্রেলিয়া সরকার।

এর আগে থাইল্যান্ডের ইমিগ্রেশন কর্মকর্তারা জানান, তাকে কুয়েতে ফেরত পাঠানো উচিৎ। কারণ সেখানে তার পরিবার অপেক্ষা করছে। থাইল্যান্ডের এমন উদ্যোগের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্যাম্পেইন শুরু করে ওই নারী। এতে পুরো ঘটনাটি আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার নজরে আসে।

কোনও মানুষকে শরণার্থী হিসেবে স্বীকৃতি দেয় মূলত বিভিন্ন দেশের সরকার। কিন্তু যখন কোনও দেশের সরকার ‘স্বীকৃতি দিতে পারে না বা স্বীকৃতি দেয়ার বিষয়টি এড়িয়ে যায়’ তখন ইউএনএইচসিআর এই কাজটি করতে পারে বলে সংস্থাটির ওয়েবসাইটে জানানো হয়েছে।

কুনুন তার শরণার্থী স্বীকৃতি পেয়ে গেছেন। এবার তাকে নিজেদের দেশে নেয়ার জন্য কোনও একটি দেশকে এগিয়ে আসতে হবে। অবশ্য অস্ট্রেলিয়ার কর্মকর্তারা এরই মধ্যে ইঙ্গিত দিয়েছেন, কুনুনকে গ্রহণ করতে পারেন তারা।

এ সম্পর্কে দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হ্যান্ট বলেন, যদি তিনি শরণার্থী স্বীকৃতি পেয়েই থাকেন তাহলে তাকে মানবিক দৃষ্টিকোণ থেকে ভিসা দেয়ার বিষয়টি অনেক অনেক গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিআই স্বীকৃতি পেল টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য 
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আরও একটি দেশ
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল
X
Fresh