• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ক্ষুদে বার্তায় ডিভোর্সের খবর জানবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জানুয়ারি ২০১৯, ১০:০৩

সৌদি আরবের নারীরা এখন এসএমএস বা ক্ষুদে বার্তার মাধ্যমে বিবাহ বিচ্ছেদের খবর জানতে পারবেন। দেশটিতে যে নতুন আইন জারি করা হয়েছে, এর ফলে বিবাহ বিচ্ছেদ কার্যকর হওয়ার তথ্য ক্ষুদে বার্তার মাধ্যমেই জানতে পারবেন। খবর বিবিসির।

ওই আইন ‍অনুযায়ী, কারও বিচ্ছেদের আবেদন অনুমোদন হলে আদালত এসএমএস পাঠিয়ে নারীদের নিশ্চিত করবে। রোববার থেকে নতুন আইনটি কার্যকর হয়েছে।

সৌদির নারী আইনজীবীরা বলছেন, এর ফলে দেশটিতে নারীদের ক্ষেত্রে হঠাৎ করে বিচ্ছেদের প্রবণতা বন্ধ হবে, যা দেশটিতে ‘গোপন তালাক’ নামে পরিচিত। যার ফলে স্ত্রীদের কোনও কিছু না জানিয়েই বিয়ে ভেঙ্গে দিতে পারতেন স্বামীরা।

ফলে নতুন এই নির্দেশনায় নারীরা তাদের বৈবাহিক অবস্থা সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন এবং বিয়ের পরবর্তী ভরণপোষণের অধিকার রক্ষা করতে পারবেন।

দেশটির নারীদের ওপর গাড়ি চালনায় কয়েক দশকের নিষেধাজ্ঞার পর গত বছর থেকে সেটি তুলে নেয়া হয়।

তবে এখনও দেশটির নারীদের পুরুষ অভিভাবকদের তত্ত্বাবধানে থাকতে হয়।

সৌদি আইনজীবী নাসরিন আল-গামদি ব্লুমবার্গ ম্যাগাজিনকে বলেছেন, নতুন এই পদক্ষেপে বিচ্ছেদের পরে নারীরা তাদের অধিকার রক্ষা করতে পারবেন। পাশাপাশি বিচ্ছেদের ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারও রোধ হবে।

সৌদি আরবের অনেক নারী দেশটির আদালতে আপিল করেছেন যে, তাদেরকে কোনও রকম অবহিত না করেই ‘তালাক’ দিয়েছেন তাদের স্বামীরা, বলছেন আইনজীবী সামিয়া আল-হিনদি।

বলা হচ্ছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার কর্মসূচীর অংশ হিসেবে নতুন এই পদক্ষেপ নেয়া হয়েছে। যুবরাজ মোহাম্মদ এর আগে সেদেশে নারীদের মাঠে গিয়ে ফুটবল ম্যাচ দেখার সুযোগ এবং পুরুষদের জন্য সংরক্ষিত চাকরিতে নারীদের চাকরির সুযোগ তৈরি করে দেন।

তবে এখনও অনেক কাজ পুরুষ অভিভাবকের সম্মতি ছাড়া করতে পারেন না সৌদি আরবের নারীরা। এই অভিভাবকদের মধ্যে রয়েছে স্বামী, বাবা, ভাই বা ছেলে।

একা একা যেসব কাজ করার ক্ষেত্রে সৌদি নারীদের নিষেধাজ্ঞা রয়েছে, সেগুলো হচ্ছে-পাসপোর্টের জন্য আবেদন, বিদেশ ভ্রমণ, বিয়ে করা, ব্যাংকের হিসাব খোলা, কিছু ব্যবসা শুরু করা, অস্ত্রোপচার করা এবং কারাগার থেকে বের হওয়া।

আরো পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি
দেশে তালাকের সঙ্গে বিচ্ছেদও কমেছে
একটি এসএমএসে ভাঙে মাহির সংসার
তালাক দেওয়ায় শরীরে আগুন, স্বামীর পর মারা গেলেন স্ত্রী
X
Fresh