• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ায় বিধ্বস্ত ভবনের ভেতর থেকে ১১ মাসের শিশুকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জানুয়ারি ২০১৯, ২৩:৫৩
ছবি: বিবিসি

পশ্চিম-মধ্য রাশিয়ার চেলিয়াবিনস্ক অঞ্চলের ম্যাগনিটোগোর্স্ক শহরে গ্যাস বিস্ফোরণে একটি ভবনের বিধ্বস্ত ব্লকের ইট-পাথরের টুকরো ভেতর থেকে ১১ মাসের একটি শিশুকে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা।

উদ্ধারকৃত শিশুটির নাম ইভান। তার মাথা ও পায়ে আঘাতের চিহ্ন রয়েছে। এছাড়া দীর্ঘ সময় ধরে দেখভালের বাইরে থাকায় ঠান্ডার সমস্যায় ভুগছে ১১ মাসের শিশুটি। চিকিৎসার জন্য তাকে মস্কোতে পাঠানো হবে। শিশুটির অবস্থা এখন গুরুতর।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, ইভানকে যখন উদ্ধার করা হয়, তখন তার শরীরের কিছু অংশে পোশাক ছিল। এসময় এই এালকার তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস।

রাশিয়ার জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, শিশুটির মাও জীবিত আছেন এবং তিনি তার সন্তানকে দেখতে ইতোমধ্যে হাসপাতালে পৌঁছেছেন।

চেলিয়াবিনস্কের গভর্নর বোরিস দুব্রোভস্কি তার টেলিগ্রাম অ্যাকাউন্টে জানিয়েছেন, উদ্ধারকাজ পরিচালনা সময় উদ্ধারকর্মীরা শিশুটির কান্না শুনতে পায়।

সোমবারের এই ভবন বিধ্বস্তের ঘটনায় মৃতের সংখ্যা ইতোমধ্যে আট হয়েছে। এই সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উরাল পার্বত্য অঞ্চলে অবস্থিত শহরটির সরকারি কর্মকর্তাদের মতে, একটি গ্যাস লাইন ছিদ্র হয়ে যাওয়ায় এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এখনও ৩৬ জন নিখোঁজ আছেন।

এদিকে, ঝুঁকিপূর্ণ ভবনটি নিরাপদ না হওয়া পর্যন্ত উদ্ধারকাজ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

দেশটির জরুরি পরিস্থিতি বিষয়কমন্ত্রী ইয়েভগেনি জিনিচেভ বলেছেন, এই পরিস্থিতিতে উদ্ধারকাজ চালিয়ে যাওয়া অসম্ভব। ভবনটির যে অংশ এখনও ভেঙে পড়েনি, সেটিই এখন সবচেয়ে ঝুঁকপূর্ণ।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর একটার দিকে বিবিসি’র প্রতিনিধি সারাহ রেইন্সফোর্ড জানান, ভবনটি নিরাপদ হতে প্রায় ২৪ ঘণ্টা সময় লাগবে।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টয়লেট থেকে ২ বছর পর উদ্ধার সুজিত
যমুনা নদীর তীর থেকে দিনমজুরের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার
‘নির্যাতনে চার মাসে ৩৬ শ্রমিক নিহত’
যশোরে বাসচাপায় সাইকেল আরোহী নিহত
X
Fresh