• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা ইতালির

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৩

প্রতিবেশী ইয়েমেনের বিরুদ্ধে যু্দ্ধ এবং নৃসংশতার অভিযোগে সৌদি আরবের কাছে তার সরকার অস্ত্র বিক্রি বন্ধ করতে চায় বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে। শুক্রবার প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দেয়া বছরের শেষ সংবাদ সম্মেলনে কন্টে এ মন্তব্য করেছেন। খবর পার্সটুডের।

ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে জিজ্ঞাসা করা হলে এর জবাবে ইতালির প্রধানমন্ত্রী বলেন, আমরা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করতে ইচ্ছুক নই। তাই এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি এবং পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে তার সরকার কাজ করছে।

ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ চাপিয়ে দিয়ে দেশটির বিভিন্ন অংশে বর্বরোচিত বিমান হামলা চালিয়ে আবাসিক ভবনসহ নানা অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটানো এবং তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রখ্যাত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় সৌদি সরকার জড়িত থাকার বিষয়ে সংবাদ প্রকাশ হওয়ার পর ইতালির পক্ষ থেকে এ ঘোষণা এলো।

এর আগে সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করেছে সুইজারল্যান্ড। এছাড়া জার্মানি, ফিনল্যান্ড,ডেনমার্ক ও নরওয়ে এরইমধ্যে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরবের কাছে ১,৩০০ কোটি ডলার অর্থ মূল্যের অস্ত্র বিক্রির চুক্তি বাতিলের ইচ্ছা প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন শর্তে ইসরায়েলকে স্বীকৃতি দেবে সৌদি
সস্ত্রীক ওমরাহ করতে গেলেন ফখরুল
বাংলাদেশে বিনিয়োগ করতে চায় ৮০টি সৌদি কোম্পানি
মদিনায় রেড এলার্ট!
X
Fresh