• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিকিমে আটকে পড়া তিন হাজার পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৮, ১৯:২৮
ছবি: আনন্দবাজার

ভারতের সিকিম রাজ্যে বেড়াতে গিয়ে হঠাৎ নেমে আসা প্রবল তুষারপাতে আটকে পড়া কয়েক হাজার পর্যটক উদ্ধার করলো ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা। এমনকি উদ্ধারের পর নিজেদের ছাউনি ফাঁকা করে উদ্ধারকৃতদের আশ্রয়, খাবার, ওষুধ ও শীতের পোশাকেরও ব্যবস্থা করেন তারা।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, শুক্রবার সিকিমের রাজধানী গ্যাংটক থেকে চিন সীমান্তের কাছে নাথু লা, ছাঙ্গু লেক এবং বাবা মন্দির বেড়াতে যান এসব পর্যটক।

বৃহস্পতিবার থেকেই এসব জায়গায় ঝিরঝির করে তুষারপাত হচ্ছিল। কিন্তু শুক্রবার দুপুর থেকে এর মাত্রা বাড়ায় আটকে পড়েন প্রায় তিন হাজার পর্যটক।

খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে ভারতীয় সেনারা। রাস্তা থেকে বরফ সরিয়ে পর্যটকদের কাছাকাছি পৌঁছান তারা। একে একে সবাইকে উদ্ধার করেন তারা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানান, পর্যটকদের মধ্যে শিশু ও মহিলারা আছেন। উদ্ধারের পর ১৭ মাইল ছাউনিতে আশ্রয় দেয়া হয়েছে প্রায় আড়াই হাজার পর্যটককে। বাকিদের ১৩ মাইল সেনা ছাউনিতে নিয়ে যাওয়া হয়। সবার জন্য খাবার, পানীয় ও ওষুধের পাশাপাশি পর্যাপ্ত গরম পোশাকেরও ব্যবস্থা করা হয়।

সেনাবাহিনীর সূত্রে জানা যায়, খারাপ আবহাওয়ার জন্য এসব এলাকায় যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়েছে। ইন্টারনেটও কাজ করছে না। রাস্তায় বরফ পড়ে গাড়ি চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। গাড়ি পিছলে যাচ্ছে। পিকআপ নিলেও এগোচ্ছে না।

আরও জানা যায়, সড়কপথে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে ইতোমধ্যে এসব এলাকার আশেপাশের রাস্তা থেকে বরফ সরানোর কাজে নেমেছে সেনারা। সব পর্যটককে নিরাপদে গ্যাংটকে পৌঁছে না দেয়া পর্যন্ত এই অভিযান চলবে।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খাটের ওপর পড়ে ছিল গৃহবধূ, স্বামী ঝুলছিল ওড়নায় 
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh