• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হিলারির থেকে ‘সবচেয়ে প্রশংসিত নারী’র খেতাব কেড়ে নিলেন মিশেল

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ ডিসেম্বর ২০১৮, ১৮:২১
ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ১৭ বছর ধরে দেশটির সবচেয়ে প্রশংসিত নারীর খেতাবটি নিজের করে রেখেছিলেন। এবার তার কাছ থেকে খেতাবটি কেড়ে নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে আমেরিকান ম্যানেজমেন্ট কনসাল্টিং কোম্পানি গ্যালাপের বার্ষিক জরিপের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। গত ৩ থেকে ১২ ডিসেম্বর এই জরিপ চালানো হয় বলে জানিয়েছে কোম্পানিটি।

এই জরিপ অনুসারে, টক-শো হোস্ট অপরাহ উইনফ্রে দ্বিতীয় এবং হিলারি তৃতীয় অবস্থানে আছেন। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ৫০তম বারের মতো শীর্ষ দশে অবস্থান করছেন।

হিলারি ২২ বার এই জরিপে শীর্ষে অবস্থান করেছেন। তার মধ্যে গত ১৭ বছর ধরে তিনি টানা এই তালিকার শীর্ষে ছিলেন। অপরাহ কখনও শীর্ষে উঠতে না পারলেও ১৪ বার দ্বিতীয় অবস্থান অর্জন করেছেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রশংসিত পুরুষ হিসেবে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা একাদশবারের মতো এই তালিকায় আছেন। টানা চতুর্থবারের মতো এবার এতে দ্বিতীয় অবস্থানে আছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গ্যালাপের মতে, যদি ওবামা আগামী বছরও যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রশংসিত পুরুষের তালিকায় শীর্ষস্থান ধরে রাখতে পারেন, তবে তিনি সাবেক প্রেসিডেন্ট ডোয়াইট আইসেনহাওয়ারের সমকক্ষ হয়ে যাবেন।

এদিকে ট্রাম্প দেশটির দু’জন প্রেসিডেন্টের একজন, যারা ক্ষমতায় থাকাকালীন এই তালিকার শীর্ষে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। আরেকজন হলেন জেরাল্ড ফোর্ড।

১৯৪৬ সাল থেকে এ পর্যন্ত প্রতিবছর এই জরিপ প্রকাশিত হচ্ছে। তবে ১৯৭৬ সালে জরিপটি প্রকাশিত হয়নি। এক হাজার ২৫ জনের মতামতের ভিত্তিতে এর ফল নির্ধারিত হয়। তারা বিশ্বজুড়ে কোন ব্যক্তির প্রশংসা সবচেয়ে বেশি করেন, তার নাম জানতে চাওয়া হয়।

সবচেয়ে প্রশংসিত নারী

মিশেল ওবামা- ১৫ শতাংশ

অপরাহ উইনফ্রে- ৫ শতাংশ

হিলারি ক্লিনটন- ৪ শতাংশ

মেলানিয়া ট্রাম্প- ৪ শতাংশ

রানি এলিজাবেথ- ৪ শতাংশ

সবচেয়ে প্রশংসিত পুরুষ

বারাক ওবামা- ১৯ শতাংশ

ডোনাল্ড ট্রাম্প- ১৩ শতাংশ

জর্জ ডব্লিউ বুশ- ২ শতাংশ

পোপ ফ্রান্সিস- ২ শতাংশ

বিল গেটস- ১ শতাংশ

আরও পড়ুন :

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
X
Fresh