• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইয়েমেন হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রের হাত আছে: নিউইয়র্ক টাইমস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৮, ১৫:৫০

ইয়েমেন হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রের হাতের ছাপ রয়ে গেছে বলে উল্লেখ করেছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। সৌদি আরবের কাছে যুক্তরাষ্ট্রের সমরাস্ত্র বিক্রির মানে হলো ইয়েমেন হত্যাকাণ্ডে মার্কিনীদের হাত রয়েছে- এমনটিই বলা হয় গণমাধ্যমটির প্রতিবেদনে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনের শুরুতেই বলা হয়, সৌদির এফ-ফিফটিন যুদ্ধবিমান যখন দেশটির দক্ষিণাঞ্চলের কিং খালিদ এয়ার বেস থেকে ইয়েমেনে বোমা হামলার জন্য উড্ডয়ন করে তখন এটা শুধু বিমান বা বোমার বিষয় নয়, এটা আমেরিকানদের বিষয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, আমেরিকার পৃষ্ঠপোষকতা ছাড়া ইয়েমেনে সামরিক আগ্রাসন চালানো সৌদি আরবের পক্ষে সম্ভব নয়। মার্কিন সরকার কয়েক দশক ধরে সমরাস্ত্র বিক্রির জন্য সম্পদশালী কোনও দেশকে বেছে নিচ্ছে। কিন্তু বর্তমানে ইয়েমেনের বেসামরিক নাগরিকদের ওপর সৌদি আরবের চালানো গণহত্যা আমেরিকার ওই নীতিকে প্রশ্নবিদ্ধ করেছে।

নিউইয়র্ক টাইমসের মতে, সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালানোর ক্ষেত্রে বেসামরিক ও সামরিক এলাকা নির্ধারণ করতে পারছে না এবং তারা স্কুল ও হাসপাতালসহ অন্যান্য বেসামরিক স্থাপনায় নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে।

আমেরিকাসহ আরও বেশ কয়েকটি দেশের সহযোগিতায় সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে। ভয়াবহ এই আগ্রাসনে এ পর্যন্ত অন্তত ১৪ হাজার ইয়েমেনি নিহত ও লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে।

ডি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
যে কারণে ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা
X
Fresh