logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

পেছালো আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ ডিসেম্বর ২০১৮, ২৩:৪৮
আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন তিন মাস পিছিয়েছে। আগামী বছরের এপ্রিলে হওয়ার কথা থাকলেও নতুন তারিখ অনুযায়ী জুলাইয়ের মাঝামাঝি সময়ে বা আগস্টের শুরুর দিকে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার দেশটির নির্বাচন কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

বিবিসি জানিয়েছে, অনেক ভালো প্রার্থী রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজ-পত্র জমা দিতে ব্যর্থ হয়েছেন। ফলে নির্বাচন পেছানোর বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

এদিকে পার্সটুডে বলছে, বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম চালুর কাজ সময়মতো শেষ করা সম্ভব না হওয়ায় নির্বাচন পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশনের মুখপাত্র আবদুল আজিজ ইব্রাহিমি আজ (বুধবার) জানান, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট লোকজনকে বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেমের বিষয়ে প্রশিক্ষণ দেয়ার জন্য আরও সময় প্রয়োজন। এ পদ্ধতি নির্বাচনে জালিয়াতি ও প্রতারণা কমাতে সহায়তা করবে। এছাড়া ভোটার তালিকা যাচাই-বাছাই করাও জরুরি।

এর আগে জাতীয় সংসদ নির্বাচনে বায়োমেট্রিক সিস্টেম সম্পর্কে স্বল্প সংখ্যক কর্মীকে প্রশিক্ষণ দেয়ার ফলে ভোট গ্রহণে অনেক বেশি দেরি হয়। এছাড়া অগণিত বৈধ ভোটার নিজেদের নাম তালিকায় খুঁজে পাননি। এর ফলে দ্বিতীয় দিনের মতো ভোটগ্রহণ করতে হয়। পাশাপাশি ভোটের ফলাফল চ্যালেঞ্জ করে কয়েকটি আইনগত অভিযোগ জমা পড়ে।

আফগানিস্তানে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সলে। ওই নির্বাচনেও ব্যাপক ভোট কারচুপি ও জালিয়াতি হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

ডি/জেএইচ

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৫৮৯৭১২ ২৩৬৬৫৫১ ৩৪৭৯০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়