• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

বাদশাহ সালমানের ভাইয়ের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ ডিসেম্বর ২০১৮, ১২:২১

সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুলাজিজ ইবনে সৌদের ছেলে ও দেশটির বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুলআজিজের ভাই প্রিন্স তালাল বিন আব্দুলাজিজের মৃত্যু হয়েছে। শনিবার সৌদি রাজ দরবার জানিয়েছে, দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৮৭ বছর বয়সে মারা গেছেন প্রিন্স তালাল।

সৌদি গণমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, টুইটারে তার ছেলে প্রিন্স আব্দুলাজিজ বিন তালাল তার বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

ধনকুবের বিনিয়োগকারী প্রিন্স আলওয়ালিদ বিন তালালের বাবা প্রিন্স তালাল সৌদি আরবের শাসক আল সৌদ পরিবারের সংস্কারের সরব সমর্থক ছিলেন। অসুস্থ হওয়ার পর তাকে রিয়াদের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল, কিন্তু তার মৃত্যু কোথায় হয়েছে তা পরিষ্কার নয়।

সৌদি রাজ দরবার জানিয়েছে, রোববার রাজধানী রিয়াদে তার জানাজা অনুষ্ঠিত হবে।

প্রিন্স তালাল ১৯৬০-র দশকে কয়েক বছর নির্বাসিত জীবনযাপন করতে বাধ্য হয়েছিলেন। ওই দশকে তার নেতৃত্বে প্রিন্সদের একটি দল সৌদি শাসন ব্যবস্থাকে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রে রূপান্তরের দাবি জানিয়েছিল। তারা তখন সৌদি রাজতন্ত্রবিরোধী মিশরের প্রেসিডেন্ট গামাল আব্দেল নাসেরের সঙ্গে মিত্রতা স্থাপন করেছিলেন। এ ঘটনায় সৌদি তৎকালীন সৌদি কর্তৃপক্ষ তার পাসপোর্ট বাতিল করেছিল।

তবে ১৯৬৪ সালে ফয়সাল বিন আব্দুলাজিজ আল সৌদ বাদশাহ হওয়ার পর প্রিন্স তালাল দেশে ফিরেন। এ সময় রাজতন্ত্রের বিরোধিতা থেকেও সরে আসেন তিনি। ২০১১ সালে সৌদি আরবের আনুগত্য পরিষদ থেকে পদত্যাগ করেন তিনি। এই পরিষদ দেশটির ভবিষ্যৎ বাদশাহ কে হবেন তা নির্ধারণ করে থাকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মে দিবসের কর্মসূচিতে গিয়ে হিট স্ট্রোকে শ্রমিকের মৃত্যু
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
বিশ বছর আগে হারিয়ে যাওয়া ভাইকে ফিরে পেলেন সুজন
খুঁটির সঙ্গে বেঁধে ছাত্রলীগ নেতাকে বেদম পিটুনি, ভিডিও ভাইরাল
X
Fresh