• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অ্যামনেস্টি: নাইজেরিয়ায় তিন বছরে কৃষক-পশুপালকদের সংঘর্ষে নিহত ৩,৬০০

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ডিসেম্বর ২০১৮, ২২:৪৭
ছবি: আল জাজিরা

নাইজেরিয়ায় ২০১৬ সাল থেকে এ পর্যন্ত কৃষক ও পশুপালকদের মাঝে সংঘর্ষে তিন হাজার ৬শ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার প্রকাশিত একটি রিপোর্টে মানবাধিকার সংগঠনটি এই তথ্য জানায় বলে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। এতে বলা হয়, চলতি বছরে দুই হাজারেরও বেশি জন নিহত এবং কয়েক হাজার মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে।

গণমাধ্যমটি জানায়, খরা এবং দ্রুত জনসংখ্যা বৃদ্ধির ফলে নাইজেরিয়া উর্বর জমি ও পানি দিন দিন দুর্লভ হওয়ায় দেশটির কৃষক ও পশুপালকদের মধ্যে সংঘর্ষ বেড়েই চলেছে। এর প্রভাব পড়তে পারে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় দেশটির জাতীয় নির্বাচনে। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে এই নির্বাচনে অংশ নেবেন মুহাম্মাদু বুহারি।

কিন্তু তার বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ উঠছে, যা তার নির্বাচনী প্রচারণাকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি পশুপালকদের প্রতি সহানুভূতি দেখান। কারণ তাদের বেশিরভাগই তার উপজাতির। অবশ্য প্রেসিডেন্ট বারবার এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

সামনের শুষ্ক মৌসুমে দেশটির পশুপালকদের চারণভূমি ও পানির জন্য ক্রমেই দক্ষিণাঞ্চলের দিকে সরে যেতে হবে। তখন সেখানকার কৃষকদের সঙ্গে তাদের সংঘর্ষ হওয়ার আশঙ্কা করা হচ্ছে, যার প্রভাব পড়বে আগামী নির্বাচনে। এদিকে এই সংঘর্ষে যুক্ত হয়েছে সাম্প্রদায়িকতা। কারণ কৃষকদের বেশিরভাগই খ্রিস্টান আর পশুপালকরা মুসলিম।

অ্যামনেস্টি একটি বিবৃতিতে জানিয়েছে, নাইজেরিয়ান কর্তৃপক্ষ দেশব্যাপী কৃষক ও পশুপালকদের মধ্যকার সাম্প্রদায়িক সংঘর্ষ তদন্ত করে এর জন্য দায়ী ব্যক্তিদেরকে আইনের আওতায় আনতে ব্যর্থ হয়েছে। তাই গত তিন বছরে কমপক্ষে তিন হাজার ৬৪১ জন নিহত এবং কয়েক হাজার মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে প্রান্তিক কৃষকের মাঝে বীজ-সার বিতরণ
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ 
ডিএসসিসির ময়লার গাড়িচাপায় কিশোর নিহত
X
Fresh