• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগ করছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৮, ১২:৩১

অবশেষে দেশের রাজনৈতিক সঙ্কট অবসান করতে শনিবার পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শুক্রবার রাজাপাকসের ছেলে সাংসদ নমল রাজাপাকসে এক টুইটে এ তথ্য জানান। খবর এপি, কলকাতা টুয়েন্টি ফোর সেভেনের।

তিনি জানিয়েছেন, দেশের পরিস্থিতি স্থিতিশীল করার স্বার্থেই সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে শনিবার জাতির উদ্দেশে ভাষণ দেয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

রাজাপাকসেপন্থি একজন আইনপ্রণেতা লক্ষণ ইয়াপা আবেওয়ারদেনা সাংবাদিকদের বলেন, শুক্রবার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে সাক্ষাৎ করে পদত্যাগের সিদ্ধান্ত নেন রাজাপাকসে; যাতে প্রেসিডেন্ট নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে পারেন।

আবেওয়ারদেনা বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ না করলে, আরেকজন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া যাবে না। কিন্তু দেশ জানুয়ারি মাসে যে পরিস্থিতির মুখোমুখি হবে তা মোকাবেলা করা প্রয়োজন, বাজেট ছাড়া একটি দেশ চলতে পারে না।

তিনি বলেন, তাই রাজাপাকসে বলেছেন যে তিনি আগামীকাল (শনিবার) একটি বিশেষ বিবৃতি দেবেন এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন।

প্রায় দুই সপ্তাহ ধরে শ্রীলঙ্কায় কোনও কার্যকর সরকার নেই। তাই পরবর্তী বছরের জন্য বাজেট পাস করা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

গত ২৬ অক্টোবর থেকেই বিতর্কের মুখে ছিলেন প্রধানমন্ত্রী রাজাপাকসে। তার বিরুদ্ধে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ের পর তার পদত্যাগের সিদ্ধান্তের খবর সামনে এলো।

সুপ্রিম কোর্ট একই সঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার পদক্ষেপকেও ‘অসাংবিধানিক’ বলে রায় দিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
X
Fresh