• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

নিউইয়র্কের চেয়ে ৬০ শতাংশ বেশি অফিস ভাড়া হংকংয়ে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ ডিসেম্বর ২০১৮, ১৭:১২
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ব্লুমবার্গ

বিশ্বের সবচেয়ে বেশি ব্যয়বহুল প্রিমিয়াম অফিসের তকমা জুটেছে হংকংয়ের কেন্দ্রীয় অঞ্চলের। চার বছরের জন্য বাসা ভাড়ার ক্ষেত্রে এটি সারাবিশ্বের উন্নত-অনুন্নত সব অঞ্চলকে ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে বৈশ্বিক রিয়েল এস্টেট কনসালটেন্ট জেএলএল।

৬১টি শহরের প্রধান প্রধান অফিসের তথ্য যাচাই-বাছাই করে জেএলএলের প্রিমিয়াম অফিস রেন্ট ট্র্যাকার জানিয়েছে, ভাড়া, কর এবং সার্ভিস চার্জ সব মিলিয়ে এখানে অফিস পেতে নিউইয়র্কের মিডটাউনের থেকে ৬০ শতাংশ এবং লন্ডনের ওয়েস্ট এন্ডের থেকে প্রায় ৭৫ শতাংশ বেশি অর্থ গুণতে হয়।

গত বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানায় যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ব্লুমবার্গ। এতে বলা হয়, যদি আপনি সস্তার কোনও অফিসে ব্যবসা করতে চান, তবে আফ্রিকাতে যাওয়ায় সবচেয়ে ভালো হবে আপনার জন্য।

আরও বলা হয়, জোহানেসবার্গে বছরে প্রতি বর্গফুট ২০ ডলার মূল্যে ভাড়া দেয়া হয়। নাইরোবিতেও অফিস ভাড়া খুব একটা ব্যয়বহুল নয়। এশিয়াতে ম্যানিলার মতোই ব্যয়বহুল কুয়লালামপুরের অফিসগুলো।

জেএলএল বলেছে, প্রতিটি শহরের প্রধান অফিসগুলোর মূল ভবনের ১০ হাজার বর্গফুটের ভাড়াকে একক ধরে ‘শীর্ষ সহজলভ্য’ অফিসের শহরের তালিকাটি তৈরি করা হয়েছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
নিউইয়র্ক টাইমস হয়ে উঠবে নিউইয়র্ক সময় : এরিক এডামস
মুন্সীগঞ্জে হত্যাকাণ্ড ঘটানো মার্কিন নাগরিক নিউইয়র্কে গ্রেপ্তার
৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল নিউইয়র্ক
X
Fresh