• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মেংকে না ছাড়লে এর ফল ভোগ করতে হবে: কানাডাকে চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ ডিসেম্বর ২০১৮, ২৩:১৪
ছবি: বিবিসি

কানাডা হুয়াওয়ে’র নির্বাহী মেং ওয়ানঝুকে না ছাড়লে এর ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লি ইউচেং এক বিবৃতিতে কানাডিয়ান দূতকে তলব করেছেন এবং মেংকে গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি এই গ্রেপ্তারকে ‘অত্যন্ত ন্যক্কারজনক’ বলে উল্লেখ করেছেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শনিবার ভ্যাঙ্কুভারে বিমান পরিবর্তনের সময় মেংকে আটক করে তার অধিকারকে মারাত্মকভাবে ক্ষুণ্ণ করা হয়েছে। কোনও কারণ ছাড়া আইন উপেক্ষা করেই তাকে আটক করা হয়েছে।

কানাডাকে এই আটককৃতকে জরুরি ভিত্তিতে ছেড়ে দেয়ার জোর দাবি জানাচ্ছে চীন। অন্যথায় এর কারণে সৃষ্ট মারাত্মক পরিণতির সম্পূর্ণ দায়ভার নিতে হবে কানাডাকে।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই’র মেয়ে এবং প্রতিষ্ঠানটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেংকে ইরানের ওপর আরোপকৃত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করার দায়ে অভিযুক্ত করা হয়েছে। শুক্রবার তাকে একটি কানাডিয়ান আদালতে হাজির করা হয়, যেখানে তাকে জামিন দেয়া হবে নাকি হবে না সেই সিদ্ধান্ত সোমবার পর্যন্ত মুলতবি করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মেংকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে। যুক্তরাষ্ট্রের আইন অনুসারে তিনি দোষী সাব্যস্ত হলে তাকে ৩০ বছরেরও বেশি কারাদণ্ডে দণ্ডিত করা হতে পারে। তবে চীনের দাবি তিনি কোনও আইন ভঙ্গ করেননি।

এই ঘটনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, হুয়াওয়ে’র কর্মকর্তা গ্রেপ্তারে কানাডা সরকারের কোনও সংশ্লিষ্টতা নেই।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh