• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

সৌদি যুবরাজকে ‘পশু’ ও ‘প্যাক ম্যান’ বলেছিলেন খাশোগি

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ ডিসেম্বর ২০১৮, ২৩:৩২
ছবি: সংগৃহীত

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ‘পশু’ ও ‘প্যাক ম্যান’ বলেছিলেন তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে নিহত হওয়া সাংবাদিক জামাল খাশোগি।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে ইরানের গণমাধ্যম পার্স টুডে জানায়, সৌদি আরব থেকে নির্বাসিত হয়ে কানাডায় বসবাসকারী অধিকারকর্মী ওমর আব্দুলআজিজকে পাঠানো বার্তায় তিনি বিন সালমানকে ‘পশু’ ও ‘প্যাক ম্যান’ বলে উল্লেখ করেন।

আরও জানায়, ‘প্যাক ম্যান’ হচ্ছে ভিডিও গেমের একটি চরিত্র, যে তার পথের সবকিছুকে খেয়ে ফেলে। তার পথে অবস্থানকারী সমর্থকদেরও খেতে দ্বিধা করে না প্যাক ম্যান।

হোয়াটসঅ্যাপে আব্দুলআজিজকে চারশ’রও বার্তা পাঠান খাশোগি। এগুলোতে যুবরাজের বিরুদ্ধে এই ধরনের আরও কঠোর সমালোচনাত্মক কথা বলেন তিনি। মে মাসে পাঠানো এক বার্তায় সৌদি যুবরাজের সমালোচনা করে খাশোগি লেখেন, যত জনকে তিনি খান, ততই তিনি চান।

আব্দুলআজিজের আশঙ্কা, তাদের কথোপকথন জেনে যাওয়ায় খাশোগিকে হত্যা করা হয়েছে। গত আগস্ট মাসে তারা বুঝতে পারেন যে তাদের কথাবার্তা সৌদি কর্তৃপক্ষ জেনে গেছে। তখনই নিজের সঙ্গে অমঙ্গলজনক কিছু ঘটার আশঙ্কা করেন খাশোগি।

তিনি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন’কে জানান, ইহুদিবাদী ইসরায়েলের একটি কোম্পানির তৈরি করা সফটওয়্যার দিয়ে তার ফোন হ্যাক করে সৌদি কর্তৃপক্ষ। তিনি গত রোববার এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন।

আবদুলআজিজ বলেন, কষ্ট নিয়েই বলতে হচ্ছে যে খাশোগির সঙ্গে যা হয়েছে, তাতে আমার ফোন হ্যাকিং বড় ধরনের ভূমিকা পালন করেছে। এই অনুতাপ আমাকে শেষ করে দিচ্ছে।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়