• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

তবু ইয়েমেনের বিরুদ্ধে সৌদিকে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ডিসেম্বর ২০১৮, ২২:১৩
ছবি: ইরানের গণমাধ্যম পার্স টুডে

তুরস্কের ইস্তাম্বুলে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় ক্ষোভ সৃষ্টি এবং ইয়েমেনে মানবিক সংকট দেখা দিয়েছে। তবু সৌদি নেতৃত্বাধীন ইয়েমেন যুদ্ধের প্রতি যুক্তরাষ্ট্র সমর্থন দেবে বলে জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

শনিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি২০ সম্মেলনের একটি গ্রুপে দেয়া বক্তৃতায় তিনি একথা জানান বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্স টুডে।

মাইক পম্পেও বলেন, বর্তমানে আমরা যে কর্মসূচিগুলোতে জড়িত আছি, সেগুলো অব্যাহত রাখতে চাই। তবে এটা স্বীকার করতেই হবে যে ইয়েমেনের সংকট আরও মারাত্মক আকার ধারণ করেছে।

এর আগে, গত বুধবার মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস যুক্তরাষ্ট্রের সিনেটের গোপন শুনানিতে অংশ নিয়ে সিনেটরদেরকে ইয়েমেন যুদ্ধে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে রাজি করানোর চেষ্টা করেন।

তবে তাদের এই প্রচেষ্টা সফল হয়নি। এছাড়া, সম্প্রতি মার্কিন সিনেটররা ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের প্রতি সমর্থন বন্ধ করার জন্য ভোটাভুটি করেছেন। এতে প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৬৩টি আর বিপক্ষে ভোট পড়েছে ৩৭টি।

প্রসঙ্গত, ইরান সমর্থিত হুতি যোদ্ধারা ২০১৪ সাল থেকে আল হুদাইদাহ শহরটি নিয়ন্ত্রণে রেখেছে। তখন থেকেই এটির নিয়ন্ত্রণ নিতে একের পর হামলা চালিয়ে আসছে সৌদি জোট সমর্থিত ইয়েমেন সরকার।

এসব হামলায় ১০ হাজারেরও বেশি লোক মারা গেছে। এছাড়া দুই মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। কিন্তু সৌদি জোট দাবি করে আসছে, তাদের লক্ষ্য বেসামরিক নাগরিক নয়।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh