• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

দাউদ-হাফিজের দায় আমাকে দেয়া ঠিক হবে না: ইমরান

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ নভেম্বর ২০১৮, ২৩:৪১
ছবি: ভারতের গণমাধ্যম আনন্দবাজার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানালেন দাউদ ইব্রাহিম এবং হাফিজ সাইদের দায় আমাকে দেয়া ঠিক হবে না।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার তার বরাত দিয়ে জানায়, কবে কী হয়েছে, সেই ইতিহাসের জন্য তাকে দায়ী করা ঠিক হবে না।

ইমরান খান বলেন, ইতিহাস আঁকড়ে বসে থাকলে চলবে না। আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে। পাকিস্তানের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা অনেকেই এই মুহূর্তে ভারতের আশ্রয়ে আছে।

প্রতিবেদনটিতে বলা হয়, এই মুহূর্তে পাকিস্তানের আশ্রয়ে আছে ১৯৯৩ মুম্বাইয়ে বিস্ফোরণের মূল হোতা দাউদ ইব্রাহিম এবং ২০০৮ সালের হামলার মাস্টারমাইন্ড ও লস্কর-ই-তৈয়বার মূল নেতা হাফিজ সাঈদ। একদিকে তাদেরকে আশ্রয় দান, অন্যদিকে শান্তি আলোচনার আহ্বান- এই দ্বিচারিতা নিয়েই আপত্তি ভারতের। এই অভিযোগ বিষয়ে এবার মুখ খুললেন পাকিস্তানে প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর বেশ কয়েকবার ভারত-পাকিস্তানের সম্পর্ক উন্নতির জন্য আলোচনার আহ্বান জানিয়েছেন ইমরান খানা। কিন্তু সন্ত্রাসে মদদ এবং সন্ত্রাসীদের আশ্রয় দেয়া অভিযোগে তার আহ্বানে সাড়া দেয়নি ভারত।

সবশেষ মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সার্ক(সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন) সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানানো হবে।

কিন্তু বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানান, পাকিস্তান তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ না করা পর্যন্ত সার্কে যোগ দেবে না দিল্লি। কর্তাপুর করিডোর পদক্ষেপের অর্থ এই নয় যে পাকিস্তানের সঙ্গে আবারও দ্বিপাক্ষিক আলোচনা শুরু হবে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইমরানের তোশাখানা মামলার নতুন করে তদন্ত
‘হার্দিকের বিকল্প নেই’
কারস্টেনের অধীনে বিধ্বংসী হয়ে উঠবে পাকিস্তান, বিশ্বাস ডি ভিলিয়ার্সের
পাকিস্তানের বোলিং লাইনের দুর্বলতা নিয়ে যা বললেন কাইফ
X
Fresh