• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সৌদি সরকারের সবচেয়ে বড় শত্রু মানবাধিকার-গণতন্ত্র: জাতিসংঘে ইরান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ নভেম্বর ২০১৮, ২৩:১৯
ছবি: পার্স টুডে

দুর্নীতিবাজ সৌদি সরকারের সবচেয়ে বড় শত্রু হলো মানবাধিকার ও গণতন্ত্র বলে মন্তব্য করলেন জাতিসংঘে ইরানের প্রতিনিধি মোহাম্মদ হাসানি নেজাদ।

সোমবার ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, জাতিসংঘের সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে সৌদি প্রতিনিধি আব্দুল্লাহ আল মোয়াল্লেমের মানবাধিকার ইস্যুতে ইরানের করা নানা অভিযোগ প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

মোহাম্মদ হাসানি নেজাদ বলেন, সৌদি কর্মকর্তাদের মধ্যে যদি সামান্যতম বিবেকবোধ ও লজ্জা থাকত, তবে তারা ইরানে মানবাধিকার সম্পর্কিত কোনও মন্তব্য করত না। পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যে গণতন্ত্র প্রতিষ্ঠার যেকোনো উদ্যোগ বা সম্ভাবনাকে সৌদি আরব ধ্বংস করে দিচ্ছে।

সম্প্রতি সৌদি আরব ইয়েমেনের স্কুলবাসে বিমান হামলা চালিয়ে যে নারকীয় হত্যাকাণ্ড চালিয়েছে তা উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের নৃশংসতাকেই স্মরণ করিয়ে দেয় বলেও উল্লেখ করেন ইরানের এই কর্মকর্তা।

উল্লেখ্য, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট আমেরিকার সহায়তা নিয়ে ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের বিরুদ্ধে হামলা শুরুর পাশাপাশি আকাশ, স্থল ও সমুদ্র পথে দেশটিকে পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে।

সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ইয়েমেনে ১৪ হাজারের বেশি সাধারণ মানুষ নিহত, কয়েক হাজার মানুষ আহত এবং কয়েক লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। ইয়েমেনে সৌদি আগ্রাসন জেনেভা কনভেনশনের লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী তা যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
পার্টিতে পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে : রওশন এরশাদ
X
Fresh