• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সরকারি চাকরিতে বেসরকারি কর্মী নিয়োগ দেবে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ নভেম্বর ২০১৮, ১২:৫২
প্রতীকী ছবি

সরকারি চাকরিজীবীদের মধ্যে মৌলিক দক্ষতা নিরূপণ পরীক্ষায় পাসের হার কম হওয়ায় বেসরকারি কর্মী নিয়োগ দেয়ার চিন্তাভাবনা করছে ইন্দোনেশিয়ায় সরকার। দেশটির সরকার বলছে, ‘প্রতিযোগিতাপূর্ণ আমলাতন্ত্র’ সৃষ্টির লক্ষ্যে আগামী বছর থেকে সরকারি চাকরিতে এসব বেসরকারি কর্মী নিয়োগ দেয়া হবে। খবর জাকার্তা পোস্টের।

ইন্দোনেশিয়ার প্রশাসনিক ও আমলাতান্ত্রিক সংস্কার বিষয়ক মন্ত্রী সিয়াফরুদ্দিন বলেছেন, নিচের দিকের বিভিন্ন পদ পূরণ করতে পারে বেসরকারি কর্মীরা এবং সরকারি চাকরিজীবীদের যে দক্ষতা নেই তা তাদের থাকতে হবে।

সিয়াফরুদ্দিনকে উদ্ধৃতি করে কোনতানডটকোডটআইডি ওয়েবসাইট জানিয়েছে, এটা আগামী বছর করা হবে, এ বছর নয়।

স্টেট অ্যাডমিনিস্ট্রেশন এজেন্সি (ল্যান)-র পলিসি রিভিউ ডেপুটি মুহাম্মদ তৌফিক বলেছেন, চুক্তিভিত্তিক সরকারি চাকরিজীবীরাও এ প্রক্রিয়ায় নিয়োগ পাবেন।

তিনি বলেন, আমরা সেরা প্রতিভার অধিকারীদের নিয়োগ দেবো। যেসব পদ আভ্যন্তরীণ চাকরিজীবীদের (সরকারি চাকরিজীবী) দিয়ে পূরণ করা সম্ভব নয়, সেসব পদে বাইরে থেকে অর্থাৎ বেসরকারি চাকরিজীবী নিয়োগ দেয়া হবে।

আসলে দেশটিতে সরকারি চাকরিজীবীদের মধ্যে একটি মৌলিক দক্ষতা নিরূপণ পরীক্ষায় পাসের হার উদ্বেগজনকভাবে কম হওয়ার খবরে এমন তথ্য প্রকাশ করলো ইন্দোনেশিয়ার সরকার।

এর আগে ইন্দোনেশিয়ার ন্যাশনাল সিভিল সার্ভিস এজেন্সি (বিকেএন) জানায়, মৌলিক দক্ষতা নিরূপণ পরীক্ষায় মোট আবেদনকারীর ৬০ ভাগের মধ্যে মাত্র ১০ শতাংশ পাস করে।

বিকেএন বলছে, এর ফলে মন্ত্রণালয় ও অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে প্রায় ১২ শতাংশ পদ ফাঁকা থেকে যেতে পারে।

উল্লেখ্য, গত মাসে প্রায় ৪০ লাখ চাকরিপ্রার্থী সরকারি চাকরির জন্য আবেদন করেন কিন্তু ১৭ লাখ চাকরি প্রত্যাশী প্রশাসনিক পদে মৌলিক দক্ষতা নিরূপণ পরীক্ষায় বসার জন্য উত্তীর্ণ হয়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
ঈদে সরকারি চাকরিজীবীদের সমান ছুটি পাবেন শ্রমিকরা
X
Fresh