• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা ফিলিস্তিনের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ নভেম্বর ২০১৮, ২২:৩৯
ছবি: কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা

গাজা উপত্যকায় মিশরের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিনের হামাস নেতৃত্বাধীন দলগুলো।

মঙ্গলবার তারা সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয় বলে নিজেদের প্রতিনিধি হ্যারি ফসেটের বরাত দিয়ে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

ফসেট বলেন, ইসরায়েলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে কিছু বলা হয়নি। তবে দেশটির গণমাধ্যমগুলোর খবরে এক কর্মকর্তার বরাত দিয়ে বলা হচ্ছে যে ফিলিস্তিনি দলগুলো চারজন আলাদা মধ্যস্থতাকারীর মাধ্যমে যুদ্ধবিরতির চেষ্টা করেছিল।

গাজায় ইসরায়েলি সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধরত দলগুলো একটি বিবৃতিতে জানায়, ইহুদি দখলদার এবং তাদের প্রতিরোধকারীদের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছাতে সফল হয়েছে মিশর। যতক্ষণ ইহুদিরা এই ঘোষণা মেনে চলবে, ততক্ষণ তাদের প্রতিরোধকারীরা এটা মেনে চলবে।

এর আগে হামাসের সিনিয়র কর্মকর্তা ইসমাইল হানিয়া এক বিবৃতিতে বলেন, যদি ইসরায়েল গাজা উপত্যকায় তাদের আগ্রাসন চালানো বন্ধ করে, তবে ফিলিস্তিনি দলগুলো যুদ্ধবিরতি চুক্তিতে ফেরার জন্য প্রস্তুত আছে।

গত রোববার ইসরায়েল গাজায় অভিযান চালিয়ে ফিলিস্তিনের এক কমান্ডারসহ ৭ জনকে হত্যা করে। এর জবাবে সোমবার ইসরায়েলে ৪০০ রকেট বা মর্টার বোম ছোঁড়ে হামাস এবং অন্য সশস্ত্র দলগুলো।

অন্যদিকে ইসরায়েল কয়েক ডজন বিমান হামলা চালায় অঞ্চলটিতে। ফিলিস্তিনি শেহাব নিউজ এজেন্সি’র খবরে বলা হয়, আল-আকসা টিভি চ্যানেল এবং আল-আমাল হোটেলসহ বিভিন্ন বেসামরিক ভবনকে লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
X
Fresh