• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তিন বছরে সৌদি-আমিরাতের কাছে ৮৬.৭ বিলিয়ন ডলারের অস্ত্র বেচেছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ নভেম্বর ২০১৮, ২৩:৩৮
ছবি: ইরানের গণমাধ্যম পার্স টুডে

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৮৬ দশমিক ৭ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য সংক্রান্ত লন্ডন ভিত্তিক গণমাধ্যম ‘মিডল ইস্ট আই’। গণমাধ্যমটির কাছে থাকা এ সংক্রান্ত তথ্যগুলোর ভিত্তিতেই প্রতিবেদনটি প্রকাশ করেছেন।

এতে বলা হয়, ইইউভুক্ত ২১টি দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে যে অস্ত্র বিক্রি করেছে তার শতকরা মাত্র দুই ভাগ ইয়েমেনের ত্রাণ-সহায়তার জন্য জাতিসংঘ তহবিলে দিয়েছে। ২০১৫ ও ২০১৬ সালে তারা জাতিসংঘে যে অর্থ সহায়তা দিয়েছে, তার চেয়ে ৫৫ গুণ বেশি অর্থ আয় করেছে অস্ত্র বিক্রি করে।

ইয়েমেন সৌদি জোট হামলা চালানো শুরু করার পর থেকে অনেক দেশই সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র না বেচার প্রতিজ্ঞা করেছিল। কারণ ইয়েমেনে হামলা করার জন্য এগুলো ব্যবহার করা হয় এবং এসব হামলায় অনেক বেসামরিক নাগরিক মারা যায়।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর সৌদি জোটের কাছে অস্ত্র না বেচার ক্ষেত্রে আরও একটি ধাক্কা লাগে। বিশেষ করে সাধারণ মানুষই এর বিরুদ্ধে চাপ সৃষ্টি করে কিন্তু জার্মানি ছাড়া কেউ অস্ত্র বেচা বন্ধ করেনি।

স্বাধীন গবেষকদের মতে, সৌদি জোটের হামলায় ইয়েমেনের ৫৬ হাজার মানুষ মারা গেছে, দুই মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত এবং ১৪ মিলিয়নেরও বেশি মানুষ দুর্ভিক্ষের শিকার হয়েছে।

যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশ দাবি করে আসছে, ইয়েমেন সংকটের কোনও সামরিক সমাধান নেই। কিন্তু তারা সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ঠিকই অস্ত্র বিক্রি করে চলেছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সালমানের বাড়িতে হামলার ঘটনায় গুলিসহ অস্ত্র উদ্ধার
বেনজীর ও তার পরিবারের নগদ অর্থের তথ্য চেয়েছে দুদক
ইউক্রেনে নতুন অস্ত্র-সরঞ্জাম পাঠানোর ঘোষণা বাইডেনের
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
X
Fresh