• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারে সু চির দলের জনপ্রিয়তা কমছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ নভেম্বর ২০১৮, ২০:১৯

মিয়ানমারে সপ্তাহজুড়ে অনুষ্ঠিত হওয়া উপনির্বাচনে খুব ভালো ফল পায়নি অং সান সু চির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। মোট ১৩টি আসনের মধ্যে মাত্র ৭টি আসনে বিজয়ী হয়েছে তারা।

উপনির্বাচনের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, এনএলডি মিয়ানমারের মূল ভূমিতে জনপ্রিয়তা ধরে রাখতে পারলেও জনপ্রিয়তা হারিয়েছে সীমান্ত অঞ্চলে। বিশেষ করে সংখ্যালঘুদের মধ্যে তাদের আগের সেই জনপ্রিয়তা আর নেই।

এনজেড হেরাল্ড এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৫ সালে ৮৫ শতাংশ আসন নিয়ে ক্ষমতায় এসেছিল সু চির দল। কিন্তু সাম্প্রতিক এই উপনির্বাচন এনএলডি-এর চোখে আঙুল দিয়ে দেখিয়েছে জনপ্রিয়তায় ভাটা পড়ার বিষয়টি। এ অবস্থায় ২০২০ সালে মিয়ানমারের জাতীয় নির্বাচনে চ্যালেঞ্জের মুখে পড়তে পারে তারা।

এনএলডির জনপ্রিয়তা হ্রাসের কারণ হিসেবে দেখা হচ্ছে তাদের কার্যক্রমকে। বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায় সু চিকে যে উদ্দেশে ভোট দিয়েছিলেন, সেসব উদ্দেশ্য পূরণে ব্যর্থ হয়েছেন তিনি।

শুরুর দিকে সু চিকে গণতন্ত্রের বার্তাবহনকারী মনে করা হলেও বর্তমানে তিনি স্বৈরশাসক হিসেবেই বিবেচিত হচ্ছেন। সংখ্যালঘু সম্প্রদায়গুলো যেখানে বসবাস করে সেসব অঞ্চলে সু চির কার্যক্রম গ্রহণযোগ্যতা পায়নি। এ কারণে আগামী নির্বাচনে চড়া মূল্য দিতে হতে পারে তাদের।

ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিরসনে আশাবাদী গাম্বিয়া
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী
মিয়ানমারে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি
এবার ঝিনাইদহ উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন হিরো আলম
X
Fresh